মুজিববর্ষ উপলক্ষে মুন্সীগঞ্জে ২১২ ভূমিহীন পরিবার পাচ্ছে ভূমি ও ঘর

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৩:১৭ | অনলাইন সংস্করণ

  মাসুদ রানা

ভূমিহীন ও গৃহহীন পরিবারের জীবনমান বদলে দিতে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দুই শতক জমির ওপর স্বপ্নের পাকা ঘর দুটি থাকার রুম, বারান্দা, স্যানিটেশন, রান্নাঘর উপহার হিসেবে পাচ্ছে মুন্সীগঞ্জের ছয় উপজেলার ২১২ টি পরিবার। এমন স্বপ্নের ঠিকানা পেয়ে আশ্রিত পরিবারের জীবনমান বদলে আসছে সুখের ছোঁয়া। 

একই সাথে আগামী ২২ মার্চ জেলার ২ টি উপজেলা গজারিয়া ও মুন্সীগঞ্জ সদর ‘ক’ শ্রেণিভূক্ত ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। এ নিয়ে সোমবার (২০ মার্চ) সংবাদ সম্মেলনের আয়োজন করে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন। 

জানা যায়, জেলার ৬ উপজেলায় ভূমিহীন ও গৃহহীন প্রতি পরিবারকে ২ শতক জমিসহ একক গৃহ, সুপেয় পানি ও বিদ্যুৎ সুবিধা প্রদান করে ২১২ টি পরিবারের মাঝে সমাজভিত্তিক আশ্রয়ণ গড়ে তোলা হয়েছে। এসব আবাসনে ভূমিহীনরা পরিবার-পরিজন নিয়ে বসবাসের জন্য প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিকতার অপেক্ষায় রয়েছে। ওইদিন দুই শতক ভূমির দলিল ও ঘরের চাবী তুলে দেওয়া হবে সুবিধাভোগিদের মাঝে। এর মধ্যে সদর উপজেলায় ৭৫ টি, গজারিয়ায় ১৭ টি, টঙ্গীবাড়িতে ২৬ টি, সিরাজদিখানে ১২ টি লৌহজংয়ে ৪৫ টি, শ্রীনগরে ৩৭ টি। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল কাদির মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্নেহাশিষ দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) কামরুল ইসলাম খান, মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি শহিদ ই হাসান তুহিনসহ অন্যান্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা। 

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্নেহাশিস দাস জানান, প্রধানমন্ত্রীর উপহারের এ ঘর নির্মাণ প্রকল্প চলমান কর্মসূচি। গৃহহীন ও ভূমিহীন পরিবারের জন্য সমাজভিত্তিক আশ্রয়ণ প্রকল্প এলাকার সড়ক পাকাকরণসহ পরিবেশ উন্নয়নে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।