বাঁশখালীতে মায়া হরিণ শিকার, ৫ জনকে ছয় মাসের কারাদণ্ড

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৪:০৯ | অনলাইন সংস্করণ

  বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের বাঁশখালীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চুনতি অভয়ারণ্যে মায়া হরিণ শিকার (জবাই) ও পরিবহনের সময় পাঁচজনকে আটক করে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে বাঁশখালী উপজেলার পুঁইছুড়ি ইউনিয়নের নাপোড়া চুনতি অভয়ারণ্যে চোরা শিকারীদের ধরতে বন বিভাগের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান এ অভিযান পরিচালনা করেন। এ সময় বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখসহ উপজেলা বন বিভাগের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আটককৃতরা হলেন- মো. আলীর ছেলে মো. জসিম (২১), আলী হোসেনের ছেলে মো. নেজাম (২০), নেয়ামত আলীর ছেলে মনজুর (৩০), আব্দুল হকের ছেলে মো. হোসেন (৪০), মকসুদ আলীর ছেলে কালু (১৮)। তারা সকলে বাঁশখালী উপজেলার পুঁইছুড়ি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের বাসিন্দা বলে জানা যায়। 

এ বিষয়ে বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান বলেন, বন বিভাগের সহযোগিতায় আটককৃত প্রত্যেককে বণ্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর ২৩(২) ধারার অপরাধে ২৬(১ক) ধারায় ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এই সময় জবাইকৃত মায়া হরিণটি মাটি চাপা দেওয়া হয়। হরিণ ধরতে ব্যবহৃত জাল পুড়িয়ে দেওয়া হয়। বণ্যপ্রাণী ও পরিবেশ রক্ষার্থে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।