ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে রংপুর বাসী। রোববার (২৬ মার্চ) সুর্যোদয়ের সাথে সাথে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহিদদের প্রতি রংপুর বিভাগীয় প্রশাসনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম।

পরে সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা, জেলা প্রশাসনের পক্ষে রংপুর জেলা প্রশাসক, ড. চিত্রলেখা নাজনীন,জেলা পরিষদের চেয়ারম্যান মোছাদ্দেক হোসেন বাবলু, রংপুর রেঞ্জ ডিআইজি মোহা: আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নূরে আলম মিনা, পুলিশ সুপার মো: ফেরদৌস আলী চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জনপ্রতিনিধিগণ, রোভার স্কাউটস, বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, রাজনৈতিক সংগঠন, সাংবাদিকবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ শ্রদ্ধা জানান।

পরে রংপুর শেখ রাসেল স্টেডিয়ামে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার মোঃ সাবিরুল ইসলাম।

এদিকে, বর্ণিল আয়োজন ও যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর-এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্বাধীনতা স্মারকের সামনে এসে শেষ হয়।

এরপর স্বাধীনতা স্মারকে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। এরপর পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেরোবির শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, কর্মচারী ইউনিয়নসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এর আগে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন বেরোবি উপাচার্য।

সকাল ১১টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে আলোচক হিসেবে বক্তৃতা করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী। তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত বর্বরোচিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এখন সময়ের দাবি। তিনি আশা প্রকাশ করে বলেন, সকলের সম্মিলিত প্রয়াসে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্ভব।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেরোবি উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের অবিসংবাদিত নেতা। দেশের স্বাধীনতা সংগ্রামে অসামান্য অবদানের জন্য বাঙালির জাতির পিতার আসনে অধিষ্ঠিত হয়েছেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু দেশের রাজনীতির ইতিহাসে সবার অগ্রভাগে থেকে জাতিকে নেতৃত্ব দিয়ে আলোর পথ দেখিয়েছেন। তাঁর দীর্ঘ সংগ্রামী জীবনের সোনার সফল আমাদের স্বাধীন বাংলাদেশ।

স্বাধীনতা,জাতীয়,দিবস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত