মানিকগঞ্জে অনুমোদন ছাড়াই চলছে ডায়াগনস্টিক সেন্টার

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ২০:৩৯ | অনলাইন সংস্করণ

  দেওয়ান আবুল বাশার, মানিকগঞ্জ

লাইসেন্স প্রাপ্তির আবেদন করে অনুমোদনের অপেক্ষা না করেই পরিক্ষা নিরিক্ষা কার্যক্রম শুরু করেছে ল্যাব ওয়ান মেডিকেল সেন্টার নামক একটি ডায়াগনস্টিক সেন্টার। লাইসেন্স প্রাপ্তির একদিন আগেও কার্যক্রম শুরু করা অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ হলেও সেটি মানছেনা প্রতিষ্ঠানটি।

সূত্র জানায়, কর্ণেল মালেক মেডিকেল কলেজ রোডের চান্দরা এলাকায় ল্যাব ওয়ান মেডিকেল সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত বুধবার। এরপর থেকেই বিভিন্ন ধরনের টেস্ট বানিজ্য করে আসছে প্রতিষ্ঠানটি। জেলায় এমন অবৈধ প্রতিটি প্রতিষ্ঠানে পরোক্ষভাবে সিভিল সার্জন অফিসের অসাধু কিছু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজশ রয়েছে বলে জানা গেছে। অবৈধ কার্যক্রমের কোন খবর সামনে এলে মৌখিকভাবে সতর্ক করা ছাড়া তাদের বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা নেওয়া হয়না বলে সূত্রটি নিশ্চিত করেছে।

সরেজমিনে সোমবার (২৭ মার্চ) দুপুরে দেখা যায় বিভিন্ন এলাকা থেকে রোগের পরিক্ষা-নিরিক্ষা করতে এসেছেন অনেকেই। কথা হয় রোকেয়া (৪৫) নামের এক জনের সাথে। তিনি জানান এ ডায়াগনস্টিক সেন্টার আমি চিনি না। অল্প টাকায় রিপোর্ট করে দেওয়ার কথা বলে একজন নিয়ে এসেছে।

এ বিষয়ে ল্যাব ওয়ান মেডিকেল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক শাহ্ আলম শাহীন বলেন, আমরা এখনও বড় আকারে ডায়াগনস্টিক কার্যক্রম শুরু করিনি। প্রাথমিক কিছু টেস্ট ও রিপোর্ট করছি মাত্র।

মানিকগঞ্জ সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, লাইসেন্স পাওয়ার আগে ডায়াগনস্টিক কার্যক্রম শুরু করার কোন সুযোগ নেই। কোন প্রতিষ্ঠান অবৈধভাবে কার্যক্রম শুরু করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।