ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাঁথিয়ায় জলাতঙ্ক রোগী শনাক্ত, কুকুরের কামড় আতঙ্কে এলাকাবাসী

সাঁথিয়ায় জলাতঙ্ক রোগী শনাক্ত, কুকুরের কামড় আতঙ্কে এলাকাবাসী

শিশু, বৃদ্ধ, প্রতিবন্ধীসহ প্রায় শতাধিক ব্যক্তি কুকুরের কামড়ে আহত হওয়ার রেশ কাটতে না কাটতেই পাবনার সাঁথিয়ায় খবির উদ্দিন মোল্লা (৬০) নামে এক ব্যক্তি জলাতঙ্ক রোগে আক্রান্ত শনাক্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন সাঁথিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা: মামুন আব্দুল্লাহ।

খবির উদ্দিন উপজেলার গৌরীগ্রাম ইউনিয়নের পুরাচর গ্রামের ফয়েজ উদ্দিন মোল্লার ছেলে। এদিকে, জলাতঙ্ক রোগি খবির মোল্লার শ্যালক একই গ্রামের আব্দুল হাই গত ৩ মার্চ কুকুরের কামড়ে মারা যায়।

সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, দুই পা অবস হয়ে যাওয়া, কিছুই খেতে না পারা, পানি দেখলে ভয় পাওয়া এবং অতিরিক্ত লালা ক্ষরণ হওয়া উপসর্গ নিয়ে খবির উদ্দিন মোল্লা গত শনিবার (২৫ মার্চ) রাতে সাঁথিয়া হাসপাতালে ভর্তি হন।

খবির মোল্লা ও তার পরিবারের লোকজন জানান, প্রায় দেড় মাস আগে তাকে কুকুরে কামড় দিয়েছিল। তিনি কোন ভ্যাকসিন না নিয়ে উপজেলার ফেঁচুয়ান গ্রামে এক কবিরাজের চিকিৎসা নেন। বেশ কয়েকদিন হলো তিনি অসুস্থ্য বোধ করায় স্বজনরা তাকে হাসপাতালে ভর্তি করেন। সেখানে তাকে বিভিন্নভাবে পরীক্ষা নিরিক্ষা করলে তিনি জলাতঙ্ক রোগী হিসেবে শনাক্ত হন।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আব্দুল্লাহ আল মামুন জানান, আমরা তাঁর লক্ষণ বা উপসর্গ দেখে নিশ্চিত হয়েছি তিনি জলাতঙ্ক রোগে আক্রান্ত। আমরা তাঁকে এই রোগের চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করেছি।

তিনি এলাকাবাসীর উদ্দেশ্যে আরো বলেন, কাউকে কুকুর কামড়ালে ভ্যাকসিন (প্রতিষেধক) ছাড়া এ থেকে বাঁচার অন্য কোন চিকিৎসা এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। তাই কবিরাজি চিকিৎসা বা ঝাড়ফুঁক না নিয়ে ডাক্তারি পরামর্শ অনুযায়ী সবাইকে প্রতিষেধক টিকা বা ভ্যাকসিন নিতে আহবান জানাচ্ছি।

উল্লেখ্য, গত শনিবার (২৫ মার্চ) একটি ক্ষ্যাপা কুকুরের কামড়ে ৫/৭ টি গ্রামের শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ প্রায় শতাধিক মানুষ আহত হয়। এ সময় বেশ কিছু গরু-ছাগলকেও কুকুর কামড় দিয়ে আহত করে। এ ঘটনায় এলাকার লোকজন আতঙ্কে রয়েছেন। অনেকেই তাদের শিশু সন্তানদের ঘরের বাইরে বের হতে দিচ্ছেন না, এমনকি তাঁরাও আতঙ্কে এবং সাবধানে চলাফেরা করছেন। এরই মধ্যে সোমবার (২৭মার্চ) কুকুরে কামড় দেওয়া নতুন করে জলাতঙ্ক রোগি শনাক্ত হওয়ায় এলাকাবাসীর মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

কুকুর,কামড়,জলাতঙ্ক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত