ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য আবু হেনা আর নেই

সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য আবু হেনা আর নেই

পূর্ব বাংলার প্রাদেশিক পরিষদের সাবেক সদস্য (এমপিএ) সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বেড়া খারুয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা ডা. কে বি এম আবু হেনা আর নেই। তিনি বার্ধক্যজনিত কারণে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুরে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

তিনি স্ত্রী, ছেলে ও মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার সকালে স্থানীয় আলহাজ্ব সিদ্দিক হাইস্কুল মাঠে প্রথম জানাজা শেষে তার লাশ ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে দাফন সম্পন্ন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ডা. কে বি এম আবু হেনা ছিলেন ৭১ এর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি তৎকালীন বৃহত্তর ময়মনসিংহ জেলা ছাত্রলীগের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বার্তা নিয়ে গোপনে ভারতে যান এবং ভারত সরকারের কাছে থেকে বার্তা নিয়ে এসে বঙ্গবন্ধুকে জানান। পরবর্তীতে ২৫ মার্চ হানাদার বাহিনীর অপারেশান সার্চলাইট ক্রাকডাউনের পর পথ প্রদর্শক হয়ে ক্যাপ্টেন মনসুর আলী, এইচ এম কামরুজ্জামান, তৎকালীন ছাত্রনেতা তোফায়েল আহমেদ, যুবলীগ নেতা শেখ ফজলুল হক মনিকে সাথে নিয়ে ভারতে যান ।

তিনি ১৯৭১ সালের ১৭ এপ্রিল, মেহেরপুর বৈদ্যনাথ তলার আম্রকাননে মুজিবনগর সরকার গঠনে অগ্রণী ভূমিকা রাখেন এবং তিনি ১৯৭০ সালের নির্বাচনে বেলকুচি-কামারখন্দ আসন থেকে প্রাদেশিক পরিষদের (এমপিএ) সদস্য নির্বাচিত হন।

প্রাদেশিক পরিষদ,সিরাজগঞ্জ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত