নারায়ণগঞ্জে ২টি ইটভাটা ও রিরোলিং মিলকে ১২ লাখ টাকা জরিমানা

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১৩:০৮ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ এবং পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তার সমম্বয়ে একটি টিম রোববার (২ এপ্রিল) বায়ুদূষণকারী কয়েকটি ইটভাটা ও একটি স্টীল রিরোলিং মিলসে অভিযান পরিচালনা করে ১২ লাখ টাকা জরিমানা আদায় এবং ১ জনকে ১ মাসের জেল হাজত প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের উপ পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৫(২) ধারা লংঘনের দায়ে তারাব পৌরসভা এলাকার মেসার্স এ এস বি ব্রিক-১ কে ৫ লাখ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং রূপগঞ্জের ভুলতার আওখাব এলাকার মেসার্স নাসির উদ্দিন ব্রিককে ৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের জেল প্রদান করা হয়। এছাড়া কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১ এর ৭(৪) ধারা অনুযায়ী মেসার্স প্রিমিয়ার স্টীল রি-রোলিং মিলস (প্রা:) লি: কারখানাকে ২ লাখ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। 

এছাড়া সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রীট পিটিশন নং-৯১৬/২০১৯ এর বিরুদ্ধে লিভ টু আপীল মামলা নং: ৮০৬/২০২২ থাকায় কয়েকটি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়নি। এসব ইটভাটাগুলো হচ্ছে- রূপগঞ্জের কাঞ্চনের বিরাব তারাইল এলাকার মেসার্স আর বি এম ব্রিকস, মেসার্স এম টি বি ব্রিকস, মেসার্স এ আর বি ব্রিক-১, মেসার্স এ আর বি ব্রিক-২, মেসার্স বি আর বি ব্রিক-১ ও মেসার্স বি আর বি ব্রিক-২।

নারায়ণগঞ্জে অবৈধ ইটভাটা ও বায়ুদূষণকারী কারখানা/প্রকল্পের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।