ডা. ইউনুস আলীর আদর্শ থেকে শিক্ষা নিতে হবে: রবি ভিসি

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩, ১৭:১৮ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেছেন, যাঁদের স্বপ্ন ও অক্লান্ত শ্রমের ফসল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, ডা. ইউনুস আলী খান তাঁদের মধ্যে অন্যতম। বীর মুক্তিযোদ্ধা ও সমাজসেবক এ মানুষটির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। তাঁর ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর উপজেলা পরিষদের হলরুমে সম্প্রতি অনুষ্ঠিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, রবি ২টি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা স্নাতক সম্পন্ন করে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে শুরু করেছে। রবি নির্মাণ-সংগ্রামে কমিউনিটি-সহায়তার যে অভাব আমরা অনুভব করি, ডা. ইউনুস আলী খান বেঁচে থাকলে তা পূরণ করতে পারতেন বলে বিশ্বাস করি। তাঁর আদর্শ থেকে কমিউনিটির অনেক কিছু শেখার আছে। তিনি বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। স্বাধীনতা-উত্তরকালে দেশ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শাহজাদপুর উপজেলা বঙ্গবন্ধু পরিষদের নেতৃত্ব দিয়েছেন এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নিয়ে গবেষণা করেছেন। রবি যে আদর্শ ও অভিলক্ষ্য সামনে রেখে অগ্রসর হচ্ছে এতে আমাদের পথ অভিন্ন। কীর্তিমানের মৃত্যু নেই। মানুষ মহৎ কাজ করলে তা মানুষের হৃদয়ে চির জাগরুক হয়ে থাকে। এজন্য ডা. ইউনুস আলী খান এবং তাঁর অসামান্য অবদান চিরকাল বেঁচে থাকবে। 

ডা. ইউনুস আলী খান ফাউন্ডেশনের আয়োজনে এ স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি চয়ন ইসলাম, সাধারণ সম্পাদক এ্যাডঃ শেখ আব্দুল হামিদ লাভলু, উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ হায়দার লিটন, উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন প্রমূখ। এছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।