চাঁদপুরে জাটকা বিক্রির আড়ত উচ্ছেদ, ১৯ জেলে আটক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩, ১২:২৬ | অনলাইন সংস্করণ

  শওকত আলী, চাঁদপুর

চাঁদপুর নৌ-সীমানার পদ্মা-মেঘনা নদীতে জাটকা রক্ষায় অভয়াশ্রম এলাকায় দিনব্যাপী অভিযান পরিচালনা করেছে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের ৬টি টিম। এ অভিযানকালে সদর উপজেলার মেঘনা নদীর পশ্চিমে রাজরাজেশ্বর ইউনিয়নের শিলারচর এলাকায় অস্থায়ীভাবে গড়ে উঠা জাটকা বিক্রির আড়ৎ ভেঙে দিয়েছে নৌ- পুলিশ। ওই আড়ৎগুলোতে তখন মাছ সংরক্ষণের বরফও পাওয়া যায়। এ সময় ৭ লাখ ২০ হাজার ৩০০ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। একইসময় নিয়ম লঙ্ঘন করে নদীতে বাল্কহেড চলাচল করায় ১৩টি বাল্কহেড জব্দ করে নৌ পুলিশ।

এ  অভিযানে নৌ-পুলিশ ১৯ জেলেকে আটক করতে সক্ষম হয়। মঙ্গলবার (৪ এপ্রিল) চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৯টা থেকে বিকেল পর্যন্ত অভয়াশ্রম এলাকায় বের হওয়া অভিযানে নেতৃত্ব দেন নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো: কামরুজ্জামান। অভিযানে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন শিকদার, চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ কামরুজ্জামানসহ চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ ফাঁড়ির ইনার্চজগণ উপস্থিত ছিলেন। অভিযানে নৌ-পুলিশের প্রায় অর্ধশতাধিক সদস্য অংশগ্রহণ করে।

গত ২৪ ঘন্টায় অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করে নৌ পুলিশ ১৯ জেলেকে আটক করেছে। এর মধ্যে ১৭ জেলের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করা হয়। দুইজন জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় পরিবারের জিম্বায় ছেড়ে দেয়া হয়। 

আটক জেলেরা হচ্ছেন- পারভেজ (১৯), শাকিল গাজী (১৯), কালাম মিজি (২৭), মামুন ছৈয়াল (১৯), মো. মহসীন (৩০), মো. লায়াজ মিয়াজ (৫০), নবী হোসেন (৩৫), রিয়াজুল (৪২), সাজিব (২৮), ছোটন মিয়া (২২), বিল্লাল মিয়া, (২২) আবু বক্কর (৩২), জিয়াউর রহমান (৩৫), কামরুজ্জামান (৩৯), আলী হোসেন (২৯), কুদ্দুস আলী (৩৫) ও মো. হারুন (৩৯)। এসব জেলেদের বাড়ি লক্ষ্মীপুর, ভোলা, কিশোরগঞ্জ ও চাঁদপুর জেলার বিভিন্ন এলাকায়।

অভিযানকালে জব্দকৃত কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এসময় মাছ ধরার নৌকা রেখে অনেক জেলেরা পালিয়ে যায়। নদীতে পেতে রাখা জালগুলো উদ্ধার করে অভিযানে থাকা নৌ পুলিশের টিম। মঙ্গলবার (৪মার্চ) বিকেলে সাংবাদিকদের উপস্থিতিতে এই বিশেষ অভিযান শেষ করা হয় ।

জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরসহ দেশের ৫ অভয়াশ্রম এলাকার নদীতে সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহণ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদন্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে।