ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিং এ রোজাদারদের জন্য ইফতার আয়োজন

বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিং এ রোজাদারদের জন্য ইফতার আয়োজন

পবিত্র মাহে রমজান উপলক্ষে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার রুপসা ইউনিয়নের কাওনিয়া ভূঁইয়া বাড়ি এলাকার বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিং এ ২'শ জন রোজাদারের ইফতারের আয়োজন করা হয়েছে। রমজান মাসের ৩০দিন এ আয়োজন চলবে বলে জানিয়েছেন এতিম খানার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রায় ২’শ জনের এ আয়োজনে এতিমখানা ও লিল্লাহ বোডিং এর শিক্ষার্থীরা ছাড়াও এলাকার এতিম শিশু, স্থানীয় অসহায় ও মুসল্লিদের অংশগ্রহণ রয়েছে।

প্রতি বছরের ন্যায় রমজানের প্রথম থেকে শুরু করা মাসব্যাপী ইফতারের আয়োজনে প্রতিদিন প্রথমে ইফতার সামগ্রী এবং পরবর্তীতে নামাজ শেষে রাতের খাবার হিসেবে ভাত-মাংসের আয়োজন করা হয়। প্রথম রমজান থেকে শুরু হয়ে ৩০ রমজান পর্যন্ত এ আয়োজন চলমান থাকবে বলে জানিয়েছেন আয়োজনকারীরা।

প্রথমে ইফতার মাহফিলে খেজুর, শরবত, আপেল, জিলাপী, ছোলাবুট, বেগুনি, আলুর চপ, পিয়াজুসহ অন্যান্য সামগ্রী দেওয়া হয়। এরপর মাগরিব নামাজ শেষে ভাত, গরুর গোশত ও মুগ ডালের আয়োজন করা হয়। এতে মাদ্রাসার এতিম শিশু, কাউনিয়া গ্রাম ও আশেপাশের প্রায় দুই শতাধিক গরীব-অসহায় ও মসজিদে আসা মুসল্লিরা অংশগ্রহণ করে থাকে। এছাড়াও মাঝে মাঝে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরাও এসব কোরআনে হাফেজদের সাথে ইফতার ও সন্ধ্যাকালীন খাবারে অংশগ্রহণ করে থাকেন।

জানা গেছে, ২০০২ সালের ২৩ অক্টোবর ফরিদগঞ্জ উপজেলার ১৬নং রুপসা ইউনিয়নের কাওনিয়া গ্রামের ভূঁইয়া বাড়িতে বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিং প্রতিষ্ঠা করেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের নির্বাহী সদস্য ও চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া। এই কমপ্লেক্সে রয়েছে জুম্মা মসজিদ।

ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া তার মা মরহুম বিবি হাজেরার নামে প্রতিষ্ঠা করেন এতিমখানা ও লিল্লাহ বোডিং। শুরু থেকে প্রায় এক’শ এতিম শিশুদের নিয়ে কার্যক্রম শুরু করা হলেও এখন এ প্রতিষ্ঠান বড় আকারের আয়োজনে চলছে বলে জানান ফরিদগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক ও স্থানীয় বাসিন্দা মহীউদ্দিন ভূঁইয়া ইরান।

তিনি জানান, বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে ফরিদগঞ্জ উপজেলা ও আশেপাশের উপজেলা থেকে মা ও বাবা হারা এতিম শিশু ও গরীব শিশুদের লেখাপড়া করানো হয়। কোরআনে হাফেজসহ স্থানীয় বিদ্যালয়ে তাদের লেখাপড়া করানো হচ্ছে। এখানে নূরানী, নাজেরা ও হিফজ বিভাগ রাখা হয়েছে।

এছাড়াও প্রতিবছর রমজান মাসে প্রায় দুই শতাধিক এতিম শিশু, স্থানীয় অসহায় ও মুসল্লিদের জন্য ইফতারের আয়োজন করা হচ্ছে।

খবর নিয়ে জানা গেছে, ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার সহধর্মিনী অধ্যাপক ডা. আনোয়ারা হক, বড় ছেলে ইঞ্জিনিয়ার আতিকুল হক, বড় মেয়ে ডা. শামসুন বিনতে হক, ছোট মেয়ে ডা. সাবরিনা বিনতে হক এবং ছোট ছেলে ডা. এহসানুল হক সজল এ ইফতার আয়োজন বিষয়ে সার্বিকভাবে খোঁজখবর নিয়ে থাকেন ।

বৃহস্পতিবার (৬মার্চ) এতিমখানায় গিয়ে দেখা যায়, বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে তত্ত্বাবধায়ক মো. জসীম উদ্দিনের নেতৃত্বে সকাল হতে রান্না শুরু হয়। রোদ-বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন বিকেল ৫টার মধ্যে সকল আয়োজন সম্পন্ন করে ইফতার সাজানোর কাজ শুরু করা হয়ে থাকে। এতে সার্বিক সহযোগিতা করেন এতিমখানা শিক্ষক, ছাত্র, কমপ্লেক্সের কর্মকর্তা ও স্থানীয় যুব সমাজের যুবকরা। অত্যন্ত মনোরম পরিবেশে সুন্দর ও শৃঙ্খল পরিবেশের মধ্যদিয়ে ইফতার ও সন্ধ্যাকালীন ভাত খাওয়ার বিষয়টি সম্পন্ন করা হয়।

রোজা,ইফতার,আয়োজন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত