ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে বাংলাদেশ স্কাউট দিবস উদযাপিত

রংপুরে বাংলাদেশ স্কাউট দিবস উদযাপিত

"স্কাউটিং করবো স্মার্ট বাংলাদেশ গড়বো" এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার সারাদেশের ন্যায় রংপুরে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা ও জেলা রোভারের যৌথ আয়োজনে যথাযথ মর্যাদায় "বাংলাদেশ স্কাউটস দিবস" উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সকাল ১১টায় রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ স্কাউটস দিবসের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রংপুর জেলার জেলা প্রশাসক এবং জেলা রোভার এবং জেলা স্কাউটসের সভাপতি ড. চিত্রলেখা নাজনীন। এতে প্রধান স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক এবং স্কাউটিংয়ে সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ব্যাঘ্র প্রাপ্ত স্কাউটার মো: মজিবর রহমান (মাস্টার)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রংপুর এবং জেলা স্কাউটের সহভাপতি মো: আব্দুল মান্নান।

সভার শুরুতেই আমন্ত্রিত অতিথিবৃন্দের আসন গ্রহণ করেন। অনুষ্ঠান সূচির অংশ হিসেবে স্কাউটিংয়ের প্রার্থনা সংগীত পরিবেশনার মধ্যদিয়ে আলোচনা সভার আনুষ্ঠানিকতা শুরু হয়।

আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন রংপুর জেলা স্কাউটস সম্পাদক জনাব মোঃ আব্দুর রহিম। পরে বাংলাদেশ স্কাউটসের তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সভায় ২০২৩ সালের একুশে পদক পাওয়ায় প্রধান স্কাউট ব্যাক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা,ভাষা সৈনিক ও স্কাউটার মো: মজিবর রহমান মাস্টার কে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভার ও জেলা স্কাউটের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয় এবং একই সাথে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড মহামান্য রাষ্ট্রপতি কতৃক প্রদত্ত রৌপ্য ব্যঘ্র অর্জন করায় স্কাউটার মোঃ সিদ্দিকুর রহমান-এলটি কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আলোচনা সভায় বাংলাদেশ স্কাউটস দিবসের উপর রোভার স্কাউটদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন রংপুর জেলা রোভার সিনিয়র রোভার মেট প্রতিনিধি রেজওয়ান হোসেন সুমন, এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস রংপুর এর সহকারি পরিচালক জনাব সুধীর চন্দ্র বর্মন, শুদ্ধাচারের উপর শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা রোভার সম্পাদক মহাদেব কুমার গুন, শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর অঞ্চলের আঞ্চলিক উপ-কমিশনার( আইসিটি ও মেম্বারশীপ রেজিষ্ট্রেশন) মোঃ সিদ্দিকুর রহমান-এলটি এবং জেলা স্কাউট কমিশনার(ভারপ্রাপ্ত) বিমল কুমার রায়। গার্ল-ইন স্কাউটিং বিষয়ের উপর শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা রোভার কমিশনার প্রফেসর ড.আরেফিনা বেগম।

সভায় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন প্রধান স্কাউট ব্যাক্তিত্ব ও তৎকালীন ডিএসএম, স্থানীয় বয়স স্কাউট সমিতি রংপুর বীর মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক মজিবর রহমান।

আলোচনা সভার শেষার্ধে স্কাউট দিবস উপলক্ষে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভারের স্পেশাল ইভেন্ট'স বিভাগ কর্তৃক আয়োজিত বাংলাদেশ স্কাউটসের ইতিহাসের উপর অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ স্কাউট দিবস উপলক্ষে আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন জেলা রোভার স্কাউট লিডার আব্দুর রহমান মিন্টু, জেলা স্কাউট লিডার রফিকুল হক বাবু, জেলা স্কাউট কোষাধ্যক্ষ গোলাম আজম মন্টু সহ রংপুর জেলা রোভার ও জেলা স্কাউটসের নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, জেলা রোভার ও স্কাউটটসের আওতাধীন বিভিন্ন ইউনিটের রোভার স্কাউট লিডার, স্কাউট লিডার, কাব লিডার সহ কাব, স্কাউট ও রোভার স্কাউট সদস্যবৃন্দ। এদিকে দিবসটি উপলক্ষে রংপুর জেলা রোভার ও জেলা স্কাউটের আওতাধীন বিভিন্ন ইউনিটে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি।

স্কাউট,দিবস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত