রংপুরে অগ্নিকাণ্ড: আগুন নেভাতে গিয়ে প্রাণ হারালো যুবক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৩, ২০:৫৯ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর মহানগরীতে পৃথক দুটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রাণ হারিয়েছেন এক যুবক। সোমবার বেলা আড়াইটার দিকে মহানগরীর খামারপাড়ায় এই ঘটনা ঘটে। নিহত নূর আলম (১৮) স্থানীয় বাদল মিয়ার ছেলে । অপরটিতে দুপুর ১২ টা নাগাদ রংপুর সদর হাসপাতাল চত্বরের অবৈধ স্থাপনায় অগ্নিকাণ্ড সংঘটিত হয়েছে।

রংপুরে একটি বাড়িতে আগুন নেভাতে গিয়ে ছাদ থেকে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র ফুঁসে উঠেছে বিক্ষুব্ধ এলাকাবাসী। এ নিয়ে হামলা ও ভাঙচুরসহ পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনাও ঘটেছে। রংপুর সদর হাসপাতাল চত্বরের অবৈধ স্থাপনায় অগ্নিকাণ্ড ঘটেছে ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা আড়াইটার দিকে খামাড়পাড়ায় তাবলিগ মসজিদের পাশে ফকির চান নামের এক ব্যক্তির টিনশেড বাড়িতে আগুন লাগে। ফায়ার সার্ভিস আসার আগেই পাশের মাজেদ মিয়ার একতলা বাড়ির ছাদে উঠে এলাকাবাসী পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। এরই মধ্যে নূর আলম নামের এক যুবক ছাদ থেকে পড়ে সিঁড়িতে লেগে গুরুতর আহত হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

তবে এলাকাবাসীর অভিযোগ, বাড়ির মালিক মাজেদ মিয়া ধাক্কা দেওয়ায় ছাদ থেকে পড়ে যায় নূর আলম।

এদিকে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এরই মধ্যে নূর আলমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসী মাজেদ মিয়ার বাড়িতে হামলা ও ভাঙচুর চালায়। পুলিশ তাদের নিবৃত করতে গেলে পুলিশের সঙ্গেও সংঘর্ষ বাধে। এ সময় দুই পুলিশ সদস্যসহ অন্তত ১০ জন আহত হন।

এ ব্যাপারে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমান বলেন, আগুন নেভাতে একসঙ্গে অনেকেই একটি বাড়ির ছাদে উঠেছিল। সেখান থেকে নূর আলম নামের এক যুবক পড়ে গিয়ে মারা গেছেন। তবে কীভাবে ছাদ থেকে পড়েছে বা কেউ তাকে ধাক্কা দিয়েছে কি না, তা এখনো আমরা নিশ্চিত হতে পারিনি।

তিনি আরও বলেন, ওই যুবকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে এলাকাবাসী হামলা ও ভাঙচুর চালিয়েছে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। তবে বিক্ষুব্ধদের হামলায় দুই পুলিশ সদস্যসহ অনেকেই আহত হয়েছেন।

এদিকে রংপুর সদর হাসপাতাল চত্বরের অবৈধ স্থাপনায় অগ্নিকান্ড সংঘটিত হয়েছে। গতকাল সোমবার দুপুর ১২ টা নাগাদ এই অগ্নিকান্ড সংঘটিত হয়।

প্রত্যক্ষ্যদর্শী সুত্রে জানা গেছে, রংপুর সদর হাসপাতাল চত্বরের বক্ষ্যব্যাধি ইউনিটের পাশে দীর্ঘদিন যাবৎ একটি অবৈধ স্থাপনায় একজন ব্যাক্তির বিভিন্ন ধরনের মালামাল রক্ষিত ছিল। এখানে বিভিন্ন সময়ে মাদক সেবন এবং মাদক কারবার করা হত বলে অভিযোগ রয়েছে।

সোমবার দুপুরে এই স্থপনায় আকস্মিক অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। এ সময় স্থানীয় জনগন এবং ফায়ার সার্ভিস খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।