ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পটিয়ায় বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর, চলছে সপ্তাহব্যাপী প্রদর্শনী

পটিয়ায় বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর, চলছে সপ্তাহব্যাপী প্রদর্শনী

পটিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাম্যমাণ রেল জাদুঘর প্রদর্শনী যেন বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের প্রতিচ্ছবি। বঙ্গবন্ধুর দুষ্প্রাপ্য ছবি, নিত্য ব্যবহৃত বিভিন্ন উপকরণের মডেল, জাতীয় প্রতীক, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধুর সমাধিস্থলসহ ঐতিহাসিক সব নিদর্শন এবং জাতির পিতার শৈশব-কৈশোর ও কর্মময় জীবন নিয়ে রেলওয়ের একটি শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে সাজানো হয়েছে দৃষ্টিনন্দন এক জাদুঘর। পটিয়া রেলওয়ে স্টেশনে গেলেই দেখা মিলবে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ এ রেল জাদুঘরের। রেলের বগিতে এ জাদুঘর যেন বঙ্গবন্ধুর সংগ্রামমুখর জীবনের প্রতিচ্ছবি।

সপ্তাহব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী সোমবার (১৭ এপ্রিল) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ জাদুঘর। রোববার (৯ এপ্রিল) দুপুরে পটিয়া রেলওয়ে স্টেশনে এ জাদুঘর উদ্বোধন করা হয়েছে।

পটিয়া রেলওয়ে স্টেশন মাস্টার মোহাম্মদ নেজাম উদ্দিনের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন পটিয়া পৌরসভার মেয়র মোঃ আইয়ুব বাবুল, প্রধান অতিথি ছিলেন পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন পৌর ৯নং ওয়ার্ড কাউন্সিলর শেখ সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন যাত্রী কল্যাণ পরিষদ নেতা জয়নাল আবেদিন, আবদুল মালেক, আ’লীগ নেতা নজরুল ইসলাম ঝন্টু, মোঃ আয়ুব আলী, আবু সৈয়দ তালুকদার খোকন, মোঃ কামাল উদ্দীন।

পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, জীবনাদর্শ ও তার আত্মত্যাগ এবং বঙালি জাতির জন্য তার অবদানকে প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া এবং নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরতেই এ উদ্যোগ অনন্য ভূমিকা রাখবে।

পটিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ আইয়ুব বাবুল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ও তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন দেশের সকল শ্রেণি-পেশার মানুষকে জানাতে রেলওয়ের এমন ব্যতিক্রমী উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

ভ্রাম্যমাণ,রেল,জাদুঘর,প্রদর্শনী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত