ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জ মহাসড়কে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে সবধরণের ব্যবস্থা 

সিরাজগঞ্জ মহাসড়কে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে সবধরণের ব্যবস্থা 

সিরাজগঞ্জ মহাসড়কে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে সবধরণের ব্যবস্থা। আসন্ন ঈদযাত্রায় উত্তর ও দক্ষিণাঞ্চলের ২২ জেলার যানবাহন নির্মাণাধীন চার লেন মহাসড়ক দিয়ে গন্তব্যে ছুটছে। তবে সিরাজগঞ্জ মহাসড়কের কামারখন্দ উপজেলার ঝাঐল ওভারব্রিজের কাছে ২ লেনের সড়ক হওয়ায় যানবাহনের গতি শ্লথ হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সংযোগ মহাসড়ক থেকে সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা পর্যন্ত প্রায় ৩৭ কিলোমিটার নির্মাণাধীন এ মহাসড়কে আরো ১৪টি স্থানকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে জেলা পুলিশ। এ পরিস্থিতিতে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সাসেক-২ প্রকল্পের কর্মকর্তারা জেলা প্রশাসন ও সওজ বিভাগসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে।

সাসেক-২ প্রকল্পের অধীনে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার মহাসড়ক প্রশস্ত করার কাজ চলছে এবং চার লেনে উন্নীত হচ্ছে এখন মূল মহাসড়ক। ৫টি ঠিকাদারি প্রতিষ্ঠান দীর্ঘ এ মহাসড়কটির উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। ২০১৯ সালের এপ্রিলে ৩ বছর মেয়াদি এ প্রকল্পের কাজ শুরু হয়। এ সময় বাড়িয়ে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। এ প্রকল্পের অধীনে সিরাজগঞ্জ অংশে ৩৭ কিলোমিটার মহাসড়ক রয়েছে। এর মধ্যে বঙ্গবন্ধু সেতু থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত মহাসড়কের দূরত্ব ২০ কিলোমিটার। হাটিকুমরুল থেকে বগুড়ামুখী মহাসড়কে সিরাজগঞ্জের অংশের চান্দাইকোনা পর্যন্ত ১৭ কিলোমিটার অংশেও সংস্কার কাজ চলছে।

এ প্রকল্পের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার আবু সাদ সাংবাদিকদের জানান, ঝাঐল ওভারব্রিজ এলাকায় একটি ফ্লাইওভারের নির্মাণ কাজ চলছে। এ ওভারব্রিজের নীচ দিয়ে ঢাকা ও উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগের একমাত্র রেলপথ নির্মিত হচ্ছে। তবে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কের ঝাঐল ওভারব্রিজ পয়েন্টটি গুরুত্বপূর্ণ। সংস্কার কাজ চলায় এখানে লেন বাড়ানোর কোনো সুযোগ নেই।

এ মহাসড়কের চলাচলকারী দূরপাল্লা বাসের বুকিং মাস্টার ও চালকেরা বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে গত বছর পুলিশ, পরিবহন মালিক এবং শ্রমিক নেতারা মহাসড়কে থাকায় যানজট অনেকটাই কম হয়েছিল। এবারও তাই করতে হবে। বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় থেকে হাটিকুমরুল পর্যন্ত ২০ কিলোমিটার অংশের কাজ বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। খুব শীঘ্রই মহাসড়ক যানবাহন চলাচলের উপযোগী করা হবে।

এ বিষয়ে পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বিপিএম (বার), পিপিএম (বার) বলেন, মহাসড়কেরর বিভিন্ন স্থানে সংস্কার কাজ চলছে। ঈদযাত্রায় মহাসড়ক কোথাও চার লেনে গিয়ে দুই লেনে, আবার কোথাও দুই লেনে গিয়ে চার লেনে যুক্ত হয়েছে। এসব স্থানে পুলিশ সার্বক্ষণিক মনিটরিং করবে। ২৫ রমজান থেকে জেলা মহাসড়কে ৬৪০ পুলিশ অবস্থান করবে। যানজট নিরসন ও মহাসড়কের চাপ কমাতে প্রয়োজনে কিছু পার্শ্বরাস্তা মহাসড়কের যানবাহন চলাচলের জন্য ব্যবহার করা হবে।

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান জানান, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সওজ বিভাগ, সাসেক প্রকল্পের কর্মকর্তা, ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে সভা করা হয়েছে। সেখানে মহাসড়কে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সার্বিক বিষয়ে আলোচনা করা হয়েছে। পুলিশকে সহায়তা করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও মহাসড়কে থাকবেন এবং একটি মেডিকেল টিম প্রস্তুত রাখা হবে বলে তিনি উল্লেখ করেন।

মহাসড়ক,ঈদযাত্রা,নির্বিঘ্ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত