ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভোক্তা অধিদপ্তর রংপুর বিভাগে ৯ মাসে সোয়া কোটি টাকা রাজস্ব আদায়

 ২৭০৩ প্রতিষ্ঠানে জরিমানা
ভোক্তা অধিদপ্তর রংপুর বিভাগে ৯ মাসে সোয়া কোটি টাকা রাজস্ব আদায়

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চলতি অর্থ বছরের গত ৯ মাসে রংপুর বিভাগের ৮ জেলায় অভিযান পরিচালনা করে আদায়কৃত জরিমানার অর্থ থেকে ১ কোটি ২১ লাখ ৭৭ হাজার ৮৫০ টাকা সরকারী কোষাগারের রাজস্ব খাতে জমা করেছে।

জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরের বিগত জুলাই’২২ থেকে মার্চ’২৩ মাস পর্যন্ত সময়ে ৯ মাসে বিভাগের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও এবং দিনাজপুর জেলার বিভিন্ন বাজার এবং শপিংমলে ভোক্তা অধিকার অধিদফতরের পক্ষ থেকে ভোক্তা সাধারনের স্বার্থ সংরক্ষনে মোট ১ হাজার ১৫৫ টি পৃথক অভিযান পরিচালনা করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বাজার এবং শপিংমলের ২ হাজার ৭০৩ টি ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভোক্তা অধিকার পরিপন্থী কার্যক্রম অনুযায়ী পণ্যের মোড়ক ব্যবহার না করা, মূল্যের তালিকা প্রদর্শন না করা, সেবার মূল্য তালিকা সংরক্ষন ও প্রদর্শন না করা, ধার্যকৃত মূল্যের অধিকমূল্যে পণ্য বা ঔষধ বিক্রয়, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্যদ্রব্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়া করন, মিথ্য বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে প্রদান না করা, ওজনে ও পরিমাপে কারচুপি, নকল পণ্য উৎপাদন, মেয়াদ উর্ত্তীণ পন্য বা ঔষধ বিক্রয় সহ বিভিন্ন অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ২০০৯ সনের বিধান অনুযায়ী কারাদন্ড ও অর্থদন্ড শাস্তি প্রদান করা হয়। এসব ভোক্তা অধিকার পরিপন্থী কর্মকান্ডের অভিযোগে মোট ১ কোটি ১৯ লাখ ৩১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ভোক্তা সাধারণের সাথে প্রতারণা সহ বিভিন্ন অধিকার ক্ষুন্যের কারনে সংক্ষুদ্ধ ভোক্তাগনের পক্ষ থেকে একই সময়ে ভোক্তা অধিকার অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয় সহ ৮ জেলার জেলা কার্যালয়ে মোট ৩৮২ টি অভিযোগ দায়ের করা হয়। এ সময়ে বিগত অর্থ বছরের অভিযোগ সহ মোট ৩৭৮ টি অভিযোগের নিস্পত্তি করা হয় এবং বর্তমানে ১২৮ টি অভিযোগ অনিস্পত্বি অবস্থায় রয়েছে। তদন্তে প্রমানিত অভিযোগের ভিত্তিতে নিস্পত্তির মাধ্যমে ৪১ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা করে তাদের নিকট থেকে ১ লাখ ৯৮ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়। আদায়কৃত জরিমানার অর্থ থেকে ভোক্তা অধিকার বিধান অনুযায়ী সংশ্লিষ্ট ৪৩ জন অভিযোগকারীকে আদায়কৃত অর্থের মধ্য থেকে ২৫ শতাংশ হিসেবে ৪৯ হাজার ৫৭৫ টাকা প্রদান করা হয়। এ সব আদায়কৃত অর্থ সহ সরকারী কোষাগারের রাজস্ব খাতে মোট ১ কোটি ২১ লাখ ৭৭ হাজার ৮৫০ টাকা জমা করা হয়েছে।

ভোক্তা অধিকার অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ আজাহারুল ইসলাম এই প্রতিনিধিকে জানান, ভোক্তা সাধারনের র্স্বাথসংরক্ষন নিশ্চিত করতে ভোক্তা অধিকার সংরক্ষন আইনের ২০০৯ সনের বিধান প্রতিপালন এবং সেই অনুযায়ী ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধের লক্ষ্যে ও তৎসংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে পণ্য উৎপাদন বা প্রস্তত, বা বিক্রয়কালীন ভোক্তা র্স্বাথ অধিকার ব্যহত করার বিরুদ্ধে আমাদের চলমান অভিযান এবং কার্যক্রম অব্যহত থাকবে। এছাড়া ভোক্তা সাধারন প্রতিনিয়ত যে সব পন্য ক্রয় করতে গিয়ে জীবন এবং সম্পদের ক্ষতি সহ প্রতারিত হচ্ছেন, সেসব বিষয়ে প্রতারক এবং জালিয়াত চক্রের বিরুদ্ধে আমাদের সম্মিলিত অভিযান আরও জোরদার এবং অব্যাহত রাখা হবে। এই কার্যক্রমের অংশ হিসেবে ভোক্তা অধিকার অধিদফতরের ৮ জেলার কর্মকর্তাগন গত ৯ মাসে বিভিন্ন এলাকায় ৯২ টি সচেতনতা মুলক সভা এবং ৫৭ টি সেমিনারেরও আয়োজন করেছে।

উল্লেখ্য, এ সময়ে বিভাগের বিভিন্ন বাজার এবং শপিংমলে ভোক্তা অধিকার অধিদফতরের পক্ষ থেকে ভোক্তা সাধারনের স্বার্থ সংরক্ষনে পৃথক অভিযান পরিচালনা করে রংপুর জেলায় ৯৩ টি অভিযানে ১১ লাখ ৮৪ হাজার ২৫০ টাকা, গাইবান্ধা জেলায় ১২২ টি অভিযানে ১২ লাখ ৩৮ হাজার ২৫০ টাকা, কুড়িগ্রাম জেলায় ১০২ টি অভিযানে ৯ লাখ ৬৩ হাজার টাকা, লালমনিরহাট জেলায় ১৪১ টি অভিযানে ১২ লাখ ৬ হাজার ৮৭৫ টাকা, নীলফামারী জেলায় ১১১ টি অভিযানে ১০ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা, পঞ্চগড় জেলায় ১০৪ টি অভিযানে ৬ লাখ ২২ হাজার ৫০০ টাকা, ঠাকুরগাঁও জেলায় ৯৫ টি অভিযানে ১২ লাখ ৬৩ হাজার ৭৫০ টাকা এবং দিনাজপুর জেলায় ১৩২ টি অভিযানের মাধ্যমে ২৭ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

ভোক্তা অধিকার,রংপুর,জরিমানা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত