সিরাজগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩, ২০:৪৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

অসহনীয় তাপমাত্রায় সারাদেশের মতো সিরাজগঞ্জে জেলায়ও জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অসহ্য গরমে বট গাছের ছায়াসহ বিভিন্ন স্থানে ক্ষনিকের জন্য আশ্রয় নিচ্ছে মানুষ। বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজও আদায় করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় ৩ সপ্তাহ ধরে সারাদেশে অসহনীয় তাপমাত্রায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে কয়েকদিন ধরে এ তাপমাত্রার প্রভাব বিস্তার ও লোডশেডিংয়ে শহর ও গ্রামঞ্চলে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। গরম থেকে  মুক্তি ও বৃষ্টির জন্য সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সড়াতৈল হাই স্কুল মাঠে ইস্তিস্কার নামাজ আদায় করেছেন মুসুল্লিরা।

বুধবার সকালে ওই স্কুল মাঠে স্থানীয় মুসুল্লিরা প্রচন্ড রোদের মধ্যে এ নামাজ আদায় করেন। এ থেকে পরিত্রানের জন্য আল্লাহ তায়ালার কাছে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করা হয়। এ নামাজ ও মোনাজাত পরিচালনা করেন সড়াতৈল জামে মসজিদের পেশ ইমাম মওলানা মতিউর রহমান সোহেল।

স্থানীয়রা বলছেন, রোজা শুরুর আগে থেকেই প্রচন্ড গরম ও কাঠফাঁটা রোদে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। এ বৈশাখ মাসেও জেলায় বৃষ্টির দেখা মেলেনি। প্রচন্ড গরম, লোডশেডিং ও বৃষ্টি না থাকায় এ পবিত্র রমজানে হাসফাঁপ করছে মানুষ। এ গরমে কৃষকেরা মাঠে নামতে হিমশিম খাচ্ছে এবং শহরাঞ্চলের রিকশাচালকসহ শ্রমিকেরা অতিষ্ট হয়ে উঠেছে এ গরমে। প্রচন্ড রোদে পুকুর ও খাল বিল নদী নালার পানিও গরম হয়ে উঠছে। সবমিলে এসি পরিবার ছাড়া এমন গরম থেকে রক্ষা পাচ্ছেনা কেউ। অসহ্য গরমে ডাব, তরমুজ, ঘোল, দই, আইসক্রীম, বেলসহ কোমল পানির দাম বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে বৃদ্ধ ও শিশুসহ নানা বয়সের লোকজন এখন অসহ্য হয়ে পড়েছে। গরম ও লোডশেডিংয়ে শিশুদের কান্নাও শোনা যায় রাতে।

এদিকে এ অসহ্য তাপমাত্রাজনিত কারণে ঠান্ডা সর্দি জ্বর আমাশয় ও ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটেছে। ইতিমধ্যেই এসব রোগে আক্রান্ত হয়ে শিশুসহ নানা বয়সী লোকজন সরকারি বেসরকারি হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি হয়েছে।

চিকিৎসকরা বলছেন, এখন এসব রোগ থেকে বাঁচতে সতর্ক থাকতে হবে বলে উল্লেখ করেন।