ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাতির আক্রমণে অতিষ্ট সীমান্তের কৃষক

হাতির আক্রমণে অতিষ্ট সীমান্তের কৃষক

হাতির আক্রমনে অতিষ্ট ময়মনসিংহ জেলার হালুয়াঘাট সীমান্তের কৃষকরা। কিছুদিন পর পর মৃত্যুর সংবাদে মানুষ এখন আতঙ্কিত।

ভারতীয় বুনো হাতিরদল খাবারের সন্ধানে নেমে আসে সীমান্তের সমতল ভূমিতে। প্রতিনিয়তই ক্ষতি করে যাচ্ছে বোরো ধান সহ উফসী ফসলের। সীমান্ত এলাকা কড়ইতলী, কোচপাড়া, রঙ্গমপাড়া, বানাই চিরিঙ্গিপাড়া, কাটাবাড়ী, গোবরাকুড়া, গাবরাখালী, ডুমনিকুড়ার বিভিন্ন স্থানে প্রতিদিনই দেখা মিলছে ভারতীয় বুনো হাতির দল।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই গ্রামগুলোতে বোরো ধান, করলা, ঝিঙ্গা, লাউ, কুমড়া, মিস্টি কুমড়া, বেগুন, কলা সহ শাক সবজী ও নানা ফসলের ব্যাপক আবাদ হয়ে থাকে।

সীমান্ত এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৪০-৪৫ টি হাতিরদল সীমান্তে অবস্থান করে। খাবারের সন্ধানে দীর্ঘদিন যাবৎ হাতীগুলো ভারতীয় কাটা তার উপেক্ষা করে বাংলাদেশ সীমান্তে আসে।

কৃষকগণ ফসল বাঁচাতে টর্চ লাইট, মাইকিং, পটকা, মশাল জ্বালিয়ে ও ঢোল পিটিয়ে রাত জেগে পাহারা দিয়ে থাকে।

এ বিষয়ে ময়মনসিংহ বন বিভাগের গোপালপুর বিট কর্মকর্তা মো: মাজহারুল ইসলাম জানায়, আমরা সার্বক্ষণিক সাধারণ মানুষকে সতর্ক ও বিভিন্ন সহযোগিতা করে যাচ্ছি। হাতী তাড়ানোর জন্য জনগণের নিকট বিতরণ করতে গাজিরভিটা ইউপি চেয়ারম্যানের নিকট ৩ টি জগলাইট প্রদান করেছি।

উপজেলা প্রশাসনের ভারপ্রাপ্ত নির্বাহী দায়িত্বে থাকা সহকারী কমিশনার ভূমি আফরোজা আফসানা জানান, স্থানীয় পর্যায়ে টিম গঠন করার চেষ্টা চলছে। তাছাড়া হাতী তাড়ানোর জন্য ঢোল, জগলাইট, পটকা সহ বিভিন্ন সরঞ্জাম প্রদান করা হচ্ছে। সরকারি সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে কৃষকদের হাতির কাছে না যাওয়ার জন্য সতর্ক করে হচ্ছে।

হাতি,ময়মনসিংহ,সীমান্তে
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত