দিনাজপুর বোর্ডে এবার এসএসসিতে অংশ নিচ্ছে ২ লাখ ১ হাজার ৩৫৯ পরীক্ষার্থী

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩, ২২:০০ | অনলাইন সংস্করণ

  আব্দুর রহমান মিন্টু,রংপুর

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা রোববার ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডের অধীনে ৮টি জেলায় ২ হাজার ৭০৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ লাখ ১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবারে পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭৭টি কেন্দ্রে।

শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে ৮টি জেলার মোট ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ১ হাজার ৫৯৮ জন ছাত্র এবং ৯৯ হাজার ৭৬১ জন ছাত্রী অংশ নেবে। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৯ হাজার ৯১৯ জন, মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮৮৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৫৫১ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

জেলাওয়ারি রংপুরে ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ২০৬ জন, গাইবান্ধায় ৪০টি কেন্দ্রে ২৭ হাজার ৩৪৭ জন, নীলফামারীতে ২৭টি কেন্দ্রে ২৩ হাজার ২০৬ জন, কুড়িগ্রামে ৩৪টি কেন্দ্রে ২৩ হাজার ৭৪ জন, লালমনিরহাটে ২০টি কেন্দ্রে ১৬ হাজার ৩৮৯ জন, দিনাজপুরে ৬০টি কেন্দ্রে ৪০ হাজার ৫২৪ জন, ঠাকুরগাঁওয়ে ২৪টি কেন্দ্রে ১৯ হাজার ১৯৯ জন এবং পঞ্চগড়ে ২২টি কেন্দ্রে ১৪ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৭২ হাজার ৯২৬ জন এবং অনিয়মিত ২৮ হাজার ২৪৪ জন এবং জিপিএ উন্নয়নে ১৮৯ জন রয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তোফাজ্জুর রহমান বলেন, ‘এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলার প্রমÍুুতিও সম্পন্ন করেছে কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।’

এদিকে রংপুর জেলায় এবারে এসএসসি ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ২০৬ জন দাখিল ১৪টি কেন্দ্রে ৫ হাজার ৮৭২ জন এবং এসএসসি ও দাখিল (ভোকেশনাল) ১৬টি কেন্দ্রে ২ হাজার ৯৭৫ পরীক্ষার্থীর সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহনের জন্য জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন ,শিক্ষা প্রশাসন সবধরনের প্র¯তুতি গ্রহণ করেছে।