নেই বেতন-বোনাস 

সিরাজগঞ্জে শিক্ষক-কর্মচারীদের ঈদ আনন্দ মাটি 

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ০৮:৪৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চৌবাড়ি ইসলামি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা বেতন বোনাস না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে এবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়েছে। এজন্য শিক্ষক কর্মচারীরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালনে অবহেলাকে দায়ী করছেন।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক তারিকুল আলম চৌধুরী সাংবাদিকদের বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ক্ষমতার অপব্যবহারের কারনে ভোগান্তিতে পড়েছে শিক্ষক-কর্মচারীরা। নিয়ম মাফিক যখন সভাপতিকে হাইকোট স্টে দিয়েছেন, তখন উপজেলা নির্বাহী অফিসার সরকারি বিধিমতে বেতন ভাতা উত্তোলনের দায়িত্ব পালন করে থাকেন। অথচ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বোনাসের কাগজ নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে না যাওয়ায় শিক্ষক কর্মচারীরা বেতন ভাতা ও বোনাস পাননি। বেতন ভাতা না পাওয়ায় পরিবার নিয়ে এবার ঈদ উদযাপন করতে পারিনি।

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাম্মেল হক বলেন, গত ফেব্রুয়ারি মাসেও সব শিক্ষকের স্বাক্ষর নিয়ে উপজেলা নির্বাহী অফিসার স্বাক্ষরে বেতন তুলেছিলাম। কিন্তু মার্চ মাসের বেতন শিটে সহকারী শিক্ষক তারিকুল আমল চৌধুরী স্বাক্ষর না দেয়ায় ওই মাসের বেতন নববর্ষের ভাতা এবং ঈদের বোনাসের শিট উপজেলা নির্বাহী অফিসারের কাছে নিয়ে যেতে পারিনি। এ কারণে কেউ বেতন ভাতা ও বোনাস উঠাতে পারেনি।  

উপজেলা নির্বাহী অফিসার মেরিনা জাহান বলেন, মামলা থাকলে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতির স্বাক্ষরে শিক্ষক/কর্মচারীদের বেতন তোলার বিধান নেই। তবে নির্বাহী অফিসারের স্বাক্ষরে বেতন তোলা যায়। মার্চ মাসে উল্লেখিত স্কুলের শিক্ষক /কর্মচারীদের বেতন আমার স্বাক্ষরে তোলা হয়েছে। হাইকোর্র্ট স্টে থাকার কারণে এ অবস্থা তৈরী হয়। তবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এলে স্বাক্ষর দিয়ে বেতন ভাতা তোলার ব্যবস্থা করা যেত বলে তিনি উল্লেখ করেন।