ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংস্কৃতি মানুষের জীবন বিকাশে বড় ভূমিকা রাখে: রবি ভিসি

সংস্কৃতি মানুষের জীবন বিকাশে বড় ভূমিকা রাখে: রবি ভিসি

সিরাজগঞ্জের শহীদ এম. মনসুর আলী অডিটোরিয়ামে একটি সাংস্কৃতিক বিকাশ কেন্দ্র 'নদী'র আয়োজনে 'সুস্থ ধারার সংস্কৃতি বিকাশে’ গীতিকবি হাসান আনোয়ারের গান নিয়ে আলোচনা ও সংগীতানুষ্ঠান হয়েছে।

শুক্রবার সন্ধায় এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ্ আজম। তিনি বলেন, সংস্কৃতি মানুষের জীবন-বিকাশ, রাজনৈতিক চরিত্র নির্মাণ ও ব্যক্তিত্বের বিকাশের ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। সংস্কৃতির উপজীব্য বিষয়গুলোর মধ্যে সংগীত অন্যতম। সংগীত জনচিত্তকে আলোড়িত করার শক্তি ধারণ করে।

কবিগুরু বলেছেন, “গানে যখন কথা আছে তখন কিন্তু কথার উপজীব্য না বাড়ানোই ভালো এবং যেখানে কথা শেষ সেখানেই সংগীতের শুরু”। সংগীত ও কবিতা একটি ছবির মতো। এক্ষেত্রে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘জাপান যাত্রী’ গ্রন্থে বলেছেন, “ছবি হচ্ছে সীমা আর গান হচ্ছে অসীম। অসীম যেখানে সীমার মধ্যে ধরা দেয় সেটি হচ্ছে ছবি। আর সীমা যেখানে সীমাহীনতায় বিলীন হতে চায়, সেখানে গান। ভাষার দুটি দিক থাকে, একটি ভাষার অর্থবোধক দিক আরেকটি সুরের দিক। এভাবেই সংগীত হয়ে ওঠে পৃথক ভাষা তথা যোগাযোগের মাধ্যম। গান সময়ের পরম্পরায় এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের মধ্যে সেতু বন্ধন রচনা করে। কবি জীবনানন্দ দাস তাঁর 'কবিতার কথা' গ্রন্থে বলেছেন, “কবির পক্ষে সমাজকে বোঝা দরকার। কবিতার অস্থির ভিতরে থাকবে ইতিহাসচেতনা ও মর্মে থাকবে পরিচ্ছন্ন কালজ্ঞান।” একজন গীতিকারের ক্ষেত্রেও উক্ত মন্তব্য প্রযোজ্য। আমাদের দেশে যে সংগীত ও সাহিত্যচর্চা হয় সেখানে দেখেছি ভাষার প্রয়োগে কতোটা উদাসীনতা, অবহেলা ও অযতœ। আমরা শুধু লেখায় কিংবা কথ্যভাষায় ভাষার অপব্যবহার নিয়ে কথা বলি কিন্তু যে সংস্কৃতি বাংলার চাষা, কামার, কুমোর ও মজুরকে একত্রিত করেছে এবং হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও খ্রিষ্টানকে অসাম্প্রদায়িকতার শিক্ষা দিয়েছে। এটি ছিল মুক্তিযুদ্ধের চেতনা এবং এ মর্ম বাণীটি মানুষের কাছে পৌঁছে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষকে যুদ্ধে নামিয়েছিলেন সেই সংস্কৃতি এখন হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং সাংস্কৃতিক ক্ষেত্রে যখন সরকারি আনুক‚ল্য ও পৃষ্ঠপোষণা দেয়া হচ্ছে।

এ সময় ভাষা ব্যবহারে আমাদের গুরুচালী দোষ ও শব্দের অপপ্রয়োগ গানের ক্ষেত্রেও কিন্তু ভয়ংকর হুমকি তৈরি করছে। সুতরাং এ হুমকি কাটিয়ে উঠে সুস্থ-সংস্কৃতির চর্চা করতে হবে। রবি ভিসি সুস্থ ধারার সংস্কৃতি বিকাশে গীতিকবি হাসান আনোয়ারের উদ্যোগকে সাধুবাদ জানান এবং তাকে রবির পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শেষ করেন। নদী'র উপদেষ্টা নবী নেওয়াজ খান বিনুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও সাবেক ক্যাবিনেট সচিব কবির বিন আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আ’লীগ নেত্রী ড. জান্নাত আরা তালুকদার হেনরী।

সিরাজগঞ্জ,সংগীতানুষ্ঠান,ভিসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত