ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নবায়নযোগ্য জ্বালানীতে এডিবি’র বিনিয়োগ বৃদ্ধির দাবিতে বরিশালে মানববন্ধন

নবায়নযোগ্য জ্বালানীতে এডিবি’র বিনিয়োগ বৃদ্ধির দাবিতে বরিশালে মানববন্ধন

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুযায়ী শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়নে এডিবি’র (এশীয় উন্নয়ন ব্যাংক) বিনিয়োগ বৃদ্ধির দাবিতে বরিশালে মানববন্ধন করা হয়েছে।

নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বৃহস্পতিবার (৪ মে) সকালে এই কর্মসূচি হয়। প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), এনজিও ফোরাম অন এডিবি’র যৌথ উদ্যোগে মানববন্ধন হয়। এসময় জলবায়ু কর্মীরা এডিবিকে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের আহ্বান জানান।

বক্তারা বলেন, বিগত ২০২১ সালে সরকার মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা গ্রহণ করেছে। চলতি বছরের ফেব্রুয়ারী মাসে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য মন্ত্রীপরিষদে অনুমোদিত হয়েছে। এ পরিকল্পনা অনুসারে, সরকার ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ, ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ এবং ২০৫০ সাল নাগাদ শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়ন করবে। শতভাগ নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিত করার জন্য দরকার ত্বরিৎ অর্থায়ন, প্রযুক্তি হস্তান্তর ও নীতিগত সহায়তা। এডিবি বাংলাদেশের বৈদেশিক ঋণের অন্যতম উৎস। তাই এই কর্মসূচি থেকে আমাদের দাবি হচ্ছে- এডিবিকে অবশ্যই জীবাশ্ম জ্বালানী ও অন্যান্য প্রতারণামূলক প্রযুক্তিতে বিনিয়োগ বন্ধ করতে হবে। দ্রুততম সময়ে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে হবে। এছাড়া পরিবেশ, জীবন-জীবিকা ও শ্রম-অধিকার এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে ন্যায্য ও সমতাভিত্তিক জ্বালানী রূপান্তর নিশ্চিতের দাবি জানান তারা।

জ্বালানি,বিনিয়োগ বৃদ্ধি,মানববন্ধন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত