প্রভাব খাটিয়ে জমি দখলের বিরুদ্ধে ভুক্তভোগী এলাকাবাসীর মানববন্ধন

প্রকাশ : ০৬ মে ২০২৩, ১৬:৫৯ | অনলাইন সংস্করণ

  কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের মধ্য হ্নীলায় মেহেদী নামে এক ব্যক্তির বিরুদ্ধে প্রভাব খাটিয়ে সাধারণ মানুষের ভোগ দখলীয় জমি ক্রয়-বিক্রয়ে বাঁধা প্রদান ও সরকারি খাস জমি দখলসহ নানা অপকর্মের অভিযোগ ওঠেছে। 

শুক্রবার (৫ মে) তার এসব অপকর্মের বিরুদ্ধে হোয়াইক্যং নয়াপাড়া বাজারে মানববন্ধন করেছে ভুক্তভোগীরা। এ সময় শত-শত মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, নয়াপাড়া ও মধ্য হ্নীলা মৌজার অধীনস্থ ৭ হাজার ও ৪ হাজারী দাগের জমিতে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করে আসছে এখানকার মানুষ। কিছুদিন আগে মেহেদী নামে এক লোক সাধারণ মানুষের কাছ থেকে পাশের কিছু জমি লীজ নেয়। সে জমি লীজ নেওয়ার পর গত একমাস ধরে উনচিপ্রাং থেকে নয়াপাড়া বাজার পর্যন্ত সাধারণ মানুষের মালিকানাধীন ভোগ দখলীয় জমি যাতে কেউ ক্রয়-বিক্রয় করতে না পারে তার জন্য উঠে পড়ে লেগেছে। ইতোমধ্যে মেহেদী নামের ওই লোকটি জমি ক্রয়-বিক্রয় বন্ধে বিভিন্ন কৌশল অবলম্বন করে অবৈধ ক্ষমতা ব্যবহারের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। 

বক্তারা আরও বলেন, এভাবে জমি ক্রয়-বিক্রয়ে বাঁধা দেয়ার কারণে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকা রাজস্ব। 

বক্তারা মেহেদীর অসাধু কর্মকান্ডের বিরুদ্ধে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জোর হস্তক্ষেপ কামনা করেছেন। 

বক্তারা আরও বলেন, মেহেদী নামের ওই লোকটি সাধারণ মানুষের জমি দখলের পাশাপাশি সরকারি জমিও দখলে মেতে উঠেছে। এছাড়াও সে বিভিন্নভাবে প্রভাব খাটিয়ে এলাকায় অপরাধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। অবিলম্বে তার বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবো।
এ সময় সাবেক ইউপি সদস্য নুরুল কবির, জালাল মুন্সীসহ ভুক্তভোগী এলাকাবাসী বক্তব্য রাখেন।