সিরাজগঞ্জে ভ্যান চালক হত্যা: এক জনের যাবজ্জীবন

প্রকাশ : ১০ মে ২০২৩, ০৮:৩০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের কামারখন্দে ভ্যান চুরির অভিযোগ করায় প্রতিশোধ নিতে চালক আশরাফুল ইসলামকে শ্বাসরোধে হত্যার ঘটনায় আব্দুল মান্নানকে (৩৮) যাবজ্জবীন কারাদন্ড দিয়েছেন আদালত। সেইসাথে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেয়া হয়েছে। একই মামলার ২০১ ধারায় ৭ বছরের কারাদন্ড ও ৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদন্ড এবং ৩৭৯ ধারায় ৩ বছরের সশ্রম কারাদন্ডাদেশ দেয়া হয়েছে। সে উল্লাপাড়া উপজেলার বন্যাকান্দি গ্রামের আছির উদ্দিনের ছেলে। তিনি পলাতক রয়েছেন।

মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজির এ দন্ডাদেশ দেন। ওই আদালতের পিপি এ্যাড. আব্দুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আলোকিত বাংলাদেশকে জানান, ২০০৮ সালের ৮ সেপ্টেম্বর উল্লাপাড়া উপজেলার বন্যাকান্দি বাজারে ভ্যান রেখে ভিডিও সিডি কিনতে পাশের দোকানে যান চালক আশরাফুল। এ সময় ওই গ্রামের জুয়েল ওরফে ভেলু নামে এক কিশোর ভ্যানটি চুরি করে পাশের সলপ বাজারে নিয়ে যায়। চালক আশরাফুল স্থানীয়দের মাধ্যমে জানতে পেরে সেখান থেকে সলপ বাজারে গিয়ে মাতব্বরদের কাছে বিচারপ্রার্থী হন। বিষয়টি স্থানীয় মাতব্বররা মীমাংসাও করে দেন। ওইদিন রাতেই ওই কিশোর আব্দুল মান্নান ও সাইফুল ইসলামকে নিয়ে চালক আশরাফুলকে হত্যার পরিকল্পনা করে। এ পরিকল্পনা অনুযায়ী তারা ৩ জন কাজিপুর যাওয়ার কথা বলে আশরাফুলের ভ্যান ভাড়া করে নিয়ে যায়। এ সময় বেলকুচি-কামারখন্দ সড়কের পাশের একটি ক্ষেতের মধ্যে নিয়ে তাকে শ্বাসরোধে ও পিটিয়ে হত্যার পর পানিতে ডুবিয়ে রেখে ভ্যান নিয়ে পালিয়ে যায় তারা।

এ ঘটনায় নিহতের মামা খলিলুর রহমান বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। পুলিশ এ মামলার তদন্ত শেষে আদালতে চাজর্শীট জমা দেয়। দীর্ঘ শুনানি শেষে বিচারক উল্লেখিত রায় ঘোষণা করেন। এ মামলার অন্যতম আসামি ভেলুর বিরুদ্ধে শিশু আদালতে মামলা চলমান রয়েছে এবং মামলার অপর আসামি সাইফুল ইসলাম মারা গেছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।