ময়মনসিংহে ইব্রাহিম হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন কারাদন্ড

প্রকাশ : ১৫ মে ২০২৩, ১৩:৩০ | অনলাইন সংস্করণ

  ময়মনসিংহ ব্যুরো

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার বিন্নাকুড়ি গ্রামে মালয়েশিয়া ফেরত ইব্রাহিম হত্যা মামলায় ৪ আসামির যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রায়ে দন্ডপ্রাপ্ত আসামিদের ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ড দেয়া হয়। এ সময় খালাস দেওয়া হয় অন্য ১১ আসামিকে।  

রোববার (১৪ মে) বিকালে ময়মনসিংহের বিশেষ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো: শাহাদত হোসেন এই রায় ঘোষণা করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন- বিন্নাকুড়ি গ্রামের কাছিম উদ্দিনের ছেলে আক্কেল আলী (৫০),  হুইল শেখের ছেলে হোসেন আলী (৫২), মজিবুর রহমানের স্ত্রী মরিয়ম (৫৫) ও বৈঠামারি গ্রামের মৃত হাকিম উদ্দিনের ছেলে মনির উদ্দিন (৫২)।

তবে দন্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে মরিয়ম পলাতক রয়েছে বলে জানিয়েছেন আদালতে সরকার পক্ষের আইনজীবি শেখ আবুল হাসেম।

মামলার বিবরণে জানা যায়, ২০০৪ সালের ১২ আগষ্ট জামালপুরের জামিরা গ্রামে মো: ওয়াজেদ আলীর ছেলে ইব্রাহিম নয় বছর মালয়েশিয়ায় প্রবাস জীবন শেষে দেশে ফিরে ব্যবসা করার পরিকল্পনা নেন। বিষয়টি জানতে পেরে পাশের গ্রামের মজিবুর রহমান মজি তাকে আখ ক্ষেত ক্রয়ের পরামর্শ দেয়। এতে সম্মত হয়ে ঘটনার দিন ওই বছরের ২ সেপ্টেম্বরে ইব্রাহিম ৮০ হাজার টাকা নিয়ে গেলে আসামিরা তাকে আটকে রেখে নির্যাতনের মাধ্যমে শ্বাসরুদ্ধ করে হত্যা করে।    

এ ঘটনায় ওইদিনই নিহতের ভাই আ: মোতালেব মুক্তাগাছা থানায় ১৭ জনকে অভিযুক্ত করে একটি হত্যা মামলা দায়ের করে। এরপর ওই মামলা চলাকালে দুই আসামি মৃত্যুবরণ করলেও ১৮ জন স্বাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও শুনানী শেষে আদালত এই রায় ঘোষণা করে।