সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সচল রাখতে হবে অর্থনীতির চাকা: চসিক মেয়র

প্রকাশ : ১৮ মে ২০২৩, ১৭:৪৩ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সচল রাখতে হবে অর্থনীতির চাকা। আর অর্থনীতি শক্তিশালী করতে হলে গুরুত্ব দিতে হবে এসএমই খাতকে। এ খাতের উদ্যোক্তাদের মেধা ও সৃজনশীলতা আছে। কিন্তু তাদের আর্থিক সহায়তা প্রয়োজন। তাই এসব এসএমই উদ্যোক্তাদের সহায়তা দিতে অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোকে সুবিধাজনক শর্তে ঋণ প্রদান করতে হবে।

বুধবার (১৭ মে) সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের আয়োজনে ৫ম আন্তর্জাতিক এসএমই মেলা-২০২৩ এর এ্যাওয়ার্ড প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মেয়র মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে এ সময় পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার, চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বক্তব্য রাখেন। 

এছাড়া মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষে প্ল্যাটিনাম স্পন্সর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, কো-স্পন্সর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এবং ইস্টার্ন কেবলস লিমিটেডের প্রতিনিধি বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে চেম্বার পরিচালকবৃন্দ এ কে এম আকতার হোসেন, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মোঃ ওমর ফারুক, মোঃ ইফতেখার ফয়সাল ও মোহাম্মদ আদনানুল ইসলাম এবং প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, এসএমই হচ্ছে অর্থনীতির প্রাণ। যে দেশের এসএমই খাত যত স্থিতিশীল সেই দেশের অর্থনীতি তত বেশি শক্তিশালী। যদিও বাংলাদেশের এসএমই খাত এগিয়ে যাচ্ছে। দেশের অর্থনীতিকে টেকসই হিসেবে গড়ে তুলতে এসএমই উদ্যোক্তদের সর্বোচ্চ ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণের ব্যবস্থা করতে ব্যাংকিং ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।

এর আগে চট্টগ্রাম চেম্বারের সাথে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম এবং বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তারিক মোরশেদ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় সিটি মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী উপস্থিত ছিলেন।