চিরিংগা হাইওয়ে পুলিশের উদ্যোগে চালক-হেলপারদের প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশ : ১৯ মে ২০২৩, ১৪:১৫ | অনলাইন সংস্করণ

  কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া উপজেলায় সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যাত্রীদের সেবার মানোন্নয়ন ও সড়কে শৃঙ্খলা রক্ষায় পরিবহন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে চালক-হেলপারদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ মে) চিরিংগা শহীদ আব্দুল হামিদ পৌর বাস টার্মিনালে শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে চকরিয়াস্থ চিরিংগা হাইওয়ে থানার উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন চিরিংগা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) উপ-পরিদর্শক (নি:) খোকন কান্তি রুদ্র।

এতে বক্তব্য রাখেন, আরকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি, জহির আহাম্মদ, সিনিয়র সহ-সভাপতি আবুল কালাম, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল আজাদ, পেকুয়া-মগনামা শ্রমিক রোড কমিটির সম্পাদক মোহাম্মদ আবু মুছা, সদস্য মিজানুর রহমান, চকরিয়া-লামা-আলীকদম বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সোহেল রানা পারভেজ, চকরিয়া-লামা-আলীকদম শ্রমিক ইউনিয়ন মো. রফিক উদ্দিন প্রমুখ।

কর্মশালায় উপজেলার বিভিন্ন এলাকার দুই শতাধিক পরিবহন চালক ও হেলপার অংশ নেন। 

সভায় বক্তারা বলেন, সড়কে দুর্ঘটনা রোধে চালক ও হেলপারদের সবসময় সর্তক থাকতে হবে। দুর্ঘটনা রোধে গাড়ি চালানোর সময় চালক ও হেলপারদের সঙ্গে যাত্রীদের ভালো ব্যবহার করতে হবে। ওভারটেকিং ও বেপরোয়া গতিতে গাড়ি চালানোর জন্য চালকদের উৎসাহ দেওয়া যাবে না। এতে সড়কে দুর্ঘটনা কমে আসবে। ট্রাফিক সাইন ও রোড মার্কিং সম্পর্কে চালক ও হেলপারদের অবগত করানো হয়।

চিরিংগা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত), উপ-পরিদর্শক(নি:) খোকন কান্তি রুদ্র জানান, কুমিল্লা রিজিয়ন, কুমিল্লার মান্যবর পুলিশ সুপার স্যারের নির্দেশে রোড সাইন, রোড মার্কিং সম্পর্কে জানানো, সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার, সড়ক পরিবহন আইন ২০১৮ ও মোটরযান রক্ষণাবেক্ষণ সম্পর্কে পরিবহন চালক ও হেলপারদের অবগত করা হয়।