নির্বাচনের নতুন পদ্ধতি খোঁজার পরামর্শ দিয়েছেন জিএম কাদের

প্রকাশ : ২৫ মে ২০২৩, ১৩:৪৬ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

বর্তমানে নির্বাচনের যে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে তাতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় জানিয়ে নতুন পদ্ধতি খোঁজার পরামর্শ দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এমপি।  

জিএম কাদের বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে নির্বাচন ব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকতে হবে। বর্তমানে নির্বাচনের যে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে তাতে করে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সরকার ও তত্ত্বাবধায়ক সরকার এই মাধ্যমের বাইরে এমন একটা পদ্ধতি খুঁজতে হবে, যে পদ্ধতির মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।

বুধবার (২৪ মে) বিকালে রংপুরে পাঁচদিনের সফরে আসার পর সার্কিট হাউজে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

ডলার সংকট নিয়ে জিএম কাদের বলেন, ডলার সংকট একটি ভয়াবহ সংকট। এটি সঠিকভাবে সমাধান না করতে পারলে, রাজনৈতিক সংকটকে আরও ঘনীভূত করবে এবং বর্তমান সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সরকার এটা করতে ব্যর্থ হলে এর মাসুল সরকারকেও যেমন দিতে হবে, তেমনি জনগণকেও দিতে হবে।

জাতীয় পার্টির চেয়ারম্যান আরও বলেন, জাতীয় পার্টি সরকার পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। তাই আগামী দিনে আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প বড় দল হিসেবে কিভাবে জনগণের ভোটে সরকার গঠন করা যায়, সেই লক্ষ্য নিয়ে সারাদেশে দল গোছানোর কাজ চলছে।

জিএম কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক না কারও সাথে জোটবদ্ধভাবে হবে এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। সময় বলে দেবে আমরা কি করব।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীরসহ জাতীয় পার্টির অন্যান্য নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন ।