ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণ

হাতীবান্ধায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা

হাতীবান্ধায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা

লালমনিরহাটের হাতীবান্ধায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়ছে।

সোমবার সকালে হাতীবান্ধা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহমদ আহাসান হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতীবান্ধা উপজেলার নির্বাহী অফিসার নাজির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন, একাডেমিক সুপারভাইজার শহিদুল ইসলাম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাসহ যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সৃজনশীল প্রশ্ন করা হয়। এসব পরীক্ষায় টিকে থাকতে হলে পাঠ্য বইয়ের পাশাপাশি সৃজনশীল বইয়ের জ্ঞান থাকা জরুরি। তাছাড়াও বর্তমান শিক্ষা ব্যবস্থাকে আরও বেশি সফল করতে আমাদের এই পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি প্রভাবক হিসাবে কাজ করবে।

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির টিম ম্যানেজার শামীম আল কবির তার বক্তব্যে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র কর্ম পরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন, হাতীবান্ধা উপজেলার মাধ্যমিক পর্যায়ের কর্মসূচিভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকবৃন্দ।

বক্তাগণ বলেন, মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে। পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করতে হবে।কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরি টেকসই ও কার্যকর করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর একযোগে কাজ করে যাচ্ছে। বই পড়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজকের এই কর্মশালা। বিশ্বব্যাপি কোভিড-১৯ মহামারীর ফলে অনেক শিক্ষার্থী ড্রপ আউট হয়েছে, বই পড়া থেকে ছিঁটকে পড়েছে, তাদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত ফেরানোর জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

লালমনিরহাট,প্রতিষ্ঠান,কাজ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত