পিরোজপুরে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৮:৪৬ | অনলাইন সংস্করণ

  পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গঠিত জেলা টাষ্কফোর্স কমিটির সদস্য ও অন্যান্য কর্মকর্তাদের নিয়ে তামাক বিরোধী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে বৃহস্পতিবার সকাল ১০:৩০ মিনিটে শুরু হওয়া এ প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মো: জাহাঙ্গীর হোসেন।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান পিপিএম সেবা, সিভিল সার্জন ডা, হাসনাত ইউসুফ জাকী, সাংবাদিক গৌতম চৌধুরী, সাংবাদিক মনিরুজ্জামান নাসিম, প্রেসক্লাব সভাপতি শফিউল হক মিঠু, জেলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা নকীব, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মাধবী রায়সহ বিভিন্ন আলোচক এ প্রশিক্ষণে আলোচনায় অংশগ্রহণ করেন।

এ সময় টাষ্কফোর্স কমিটির সদস্য ছাড়াও জেলা রেডক্রিসেন্ট ইউনিট এর প্রতিনিধিবৃন্দ এবং সরকারি সোহরাওয়ার্দী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব মো: জাহাঙ্গীর হোসেন বলেন, সাউথ এশিয়ান স্পিকার সামিট ঘোষণায় প্রধানমন্ত্রী বলেছেন যে, ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ তামাকমুক্ত দেশ হবে। সেই লক্ষ্যকে সামনে রেখে আমাদের সকলের এক যোগে জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন পিরোজপুরে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে। তিনি উপস্থিত সদস্যদের আহ্ব্ন  জানিয়ে বলেন আপনারা যে সকল প্রতিষ্ঠানের নেতৃত্ব দেন সে সকল প্রতিষ্ঠানের কোন সদস্য যাতে তামাকজাতীয় দ্রব্য ব্যবহার না করে তা নিশ্চিত করবেন।

এ প্রশিক্ষণে কিছু গুরুত্বপূর্ণ সুপারিশ উঠে আসে যা বাস্তবায়নের অনুরোধ জানানো হয়। এসব সুপারিশের মধ্যে রয়েছে বিদ্যমান আইনে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহন এর আওতা বৃদ্ধি করা, খোলা ও খুচরা এবং ভ্রাম্যমান তামাক বিক্রী বন্ধ করা, শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাক বিক্রীর দোকান উচ্ছেদ করা এবং তামাক বিক্রীর লাইসেন্স বাধ্যতামূলক করা। এ প্রশিক্ষণ শেষে একই স্থানে জেলার তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গঠিত জেলা টাষ্কফোর্স কমিটির এক সভাও জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।