সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৯:০১ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষার ২০২৩ সাথে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকালে রবির অ্যাকাডেমিক ভবনের লেকচার থিয়েটারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রবির বাংলা বিভাগের চেয়ারম্যান ও জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষার রবির ফোকাল পয়েন্ট ড. মো: ফখরুল ইসলামের সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

তিনি বলেন, রবি শিক্ষা-সংস্কৃতির চর্চার মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। রবির সঙ্গে শাহজাদপুরের নাগরিক এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটা সম্প্রীতির সম্পর্ক তৈরি হয়েছে। রবি মনে করে যে, এ অঞ্চলের শিক্ষার উন্নয়নের সাথে সাথে সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে রবির অবদান রাখা উচিত। এক্ষেত্রে এই উন্নয়নের জন্য প্রয়োজন হচ্ছে আন্তঃব্যক্তিক ও আন্ত:প্রাতিষ্ঠানিক সম্প্রীতির পরিবেশ তৈরি করা। এই ভর্তি পরীক্ষার মাধ্যমে রবি সেই সম্প্রীতি তৈরির সুযোগটি পেয়েছে এবং সেই সম্প্রীতিকেই তারা দৃঢ় ভিত্তির উপর স্থাপন করতে চায়। এ ভর্তি পরীক্ষা আয়োজনে সাধারণ নাগরিকসহ বিভিন্ন প্রতিষ্ঠান যেভাবে সহযোগিতা করেছে তা অভুতপূর্ব। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়ার প্রত্যয় নিয়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা যেভাবে সংগ্রাম করে যাচ্ছেন সেই সংগ্রামের একটি অংশ হিসেবে তিনি রবি প্রতিষ্ঠা করেছিলেন। এই সম্প্রীতিই আমাদের মনে আশা জাগায় যে, সেই প্রত্যাশা পূরণ হয়তো খুব বেশি দূরে নয়, আমাদের বিশ্বাস রবি তার এ প্রত্যাশা পূরণে সমর্থ হবে। এ সময় রবি ভর্তি পরীক্ষা গ্রহণ কর্মে নিয়োজিত শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়।