ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুর্গাপুরে নৃ-গোষ্ঠীর প্রতিভা অন্বেষনে প্রতিযোগিতা

দুর্গাপুরে নৃ-গোষ্ঠীর প্রতিভা অন্বেষনে প্রতিযোগিতা

‘আমার সংস্কৃতি-আমার অহংকার’ -এ্ই প্রতিপাদ্যে গাড়ো ও হাজং সম্প্রদায়ের শিক্ষার্থীদের সাংস্কৃতিক প্রতিভার অন্বেষনে দু’দিন ব্যাপী নাচ ও গানের প্রতিযোগিতা শনিবার (৩জুন) বিকেলে শেষ হয়েছে। এর আগে শুক্রবার সকালে নেত্রকোণার দুর্গাপুর উপজেলায় অবস্থিত বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি হলে এই প্রতিযোগিতা শুরু হয়।

এ উপলক্ষে অনুষ্ঠিত একাডেমির পরিচালক গীতিকার সুজন কুমার হাজংয়ের সভাপতিত্ব ও নৃত্য শিক্ষক মালা আর্থা আরেংয়ের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আদিবাসী গবেষক মনিন্দ্র নাথ মারাক, মতি লাল হাজং, উস্তাদ ফরিদ জাম্বিল, সাবেক সঙ্গীত শিক্ষক শান্তনা রাংসা, দীপক রাংসা, ট্রাইবাল চেয়ারম্যান গিলবার্ট চিচাম প্রমুখ।

একাডেমি’র পরিচালক গীতিকার সুজন কুমার হাজং বলেন, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সকল জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় কাজ করে যাচ্ছে। বৃহত্তর ময়মনসিংহের নেত্রকোনা জেলায় আদিবাসী স¤প্রদায়ের নানা জন-গোষ্ঠীর বসবাস। ওই জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমি। এ ব্যাপারে সহযোগিতা করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

তিনি আরো জানান, প্রতিযোগিতার নাচ ও গানের বিভিন্ন আঙ্গীকে দুর্গাপুর ও কলমাকন্দা উপজেলা এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বাছাইকৃত শিক্ষার্থীদের একাডেমির নিজস্ব শিল্পি তালিকাভ‚ক্ত করার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হবে।

সংস্কৃতি,পরিচালক,আলোচনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত