পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক হতে পারে না: নওফেল

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১৮:২৪ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, একজন পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক  হতে পারে না। রোববার (৪ জুন) দুপুরে নগরীতে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রী শ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাটহাজারীতে ইসকন ও সাধুদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার নিন্দা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, হাটহাজারী পুন্ডরীক ধামের জায়গা দখলের যারা চেষ্টা করছেন তাদেরকে আমরা সবাই চিনি। তারা ইসকন ও সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে মামলা দিয়েছে। তারা দুর্বৃত্ত এবং সাম্প্রদায়িক ।

যার ইন্ধনে এ মামলা করা হয়েছে সে মজ্জাগতভাবে সাম্প্রদায়িক । আমি তার নাম বলছি না, এক সময় তার বাবা মেয়র ছিলেন। তার বাবার সঙ্গে সম্পত্তি নিয়ে যার দ্বন্ধ। বৃদ্ধ বয়সে যে ব্যক্তি তার বাবার সঙ্গে সম্পত্তি নিয়ে লড়াই করে, শুধু মনমালিন্য নয় পিতার সঙ্গে ধাক্কাধাক্কিও করেছে। সেই ব্যক্তি অন্যের জায়গা দখলের চেষ্টা করবে, মামলা করবে এমনটিই স্বাভাবিক। সে বিএনপি করে। তারেক রহমানের খাস লোক, তাই স্পর্দা দেখিয়েছে সাধুদের বিরুদ্ধে মামলা করার। ব্যারিস্টার হয়েছে, কিন্তু মনে প্রাণে সে একজন সাম্প্রদায়িক মানুষ। এ সমস্ত মানুষকে আমরা প্রতিহত করবো।

নওফেল বলেন, এই এলাকায় এমন একটি সুন্দর ও আন্তর্জাতিক মানের মন্দির প্রতিষ্ঠিত করায় ইসকন কর্তৃপক্ষকে অভিনন্দন। চমৎকার কারুকাজে করা মন্দিরটি শুধু চট্টগ্রাম নয় সারাদেশের সম্পদ। দেশ বিদেশের মানুষ মন্দিরটি দেখতে ছুটে আসছেন, যা চট্টগ্রামের সুনাম দেশ ছাড়িয়ে বিশ্বে প্রচার হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সাম্প্রদায়িক  সম্প্রীতিতে বিশ্বাসী একটি দল। আর সকল ধর্মেও মানুষের অধিকার প্রতিষ্ঠা ও তাদের প্রতিষ্ঠান সংরক্ষণ সুরক্ষায় বদ্ধ পরিকর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃরুপে শীতল ছায়ায় সকল ধর্মের মানুষকে একত্রে করে উন্নত বাংলাদেশ গড়ে তুলেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, যারা অন্যধর্মেও উপর কিছু চাপিয়ে দেয় তারা পশুর চেয়ে খারাপ। তিনি সাম্প্রদায়িক  পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশকে স্বাধীন করেছেন এবং অসাম্প্রদায়িক দেশে পরিণত করেছেন। কিন্তু তার মৃত্যুও পর পাকিস্তানের পেতাত্মারা বারবার দেশকে পাকিস্তান বানানো করার চেষ্টা করেছে। কিন্তু তারা পারেনি।

 
তিনি বলেন, আমার পিতা মহিউদ্দিন চৌধুরী আমাদেরকে ছোটবেলা থেকে অসাম্প্রদায়িকতার শিক্ষা দিয়েছেন। তিনি আমাদেরকে নিয়ে বৃন্দাবন মথুরায় গিয়েছেন। আবার সেখান থেকে আজমীর শরীফে খাজা বাবার দরবারে নিয়ে গেছেন। তিনি সিটি করপোরেশনের উদ্যোগে হজ্জ কাফেলা করেছেন আবার তীর্থযাত্রীদের জন্য তীর্থসেবা করেছেন।

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আশীর্বাদক ছিলেন ইসকনের অন্যতম গুরু গৌরাঙ্গা প্রেম স্বামী গুরু মহারাজ। প্রধান বক্তা ছিলেন হাটহাজারী শ্রীশ্রী পুন্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদ আলম, পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর