পিরোজপুরে খাল খননে পাল্টে গেছে গ্রামের চিত্র

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১১:৫৩ | অনলাইন সংস্করণ

  পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরে শস্য ভান্ডার খ্যাত নাজিরপুর উপজেলায় পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের টেকসই ক্ষুদ্রাকার খাল পুনঃখননের কাজ ইতিমধ্যেই সমাপ্তির পথে। আউস ও বোরো ফসলসহ বিভিন্ন ফসল আবাদে প্রতিবন্ধকতা দূর করে এ খালগুলো খননের মাধ্যমে পাল্টে গেছে পুরো গ্রামের চিত্র। 

উপজেলার মোট ১ হাজার হেক্টর জমির অভ্যন্তরীণ ১১ দশমিক ৯২৫ কি:মি: খাল খননের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সেই চলমান প্রকল্পের উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেন টেকসই পানি সম্পদ প্রকল্পের পরিচালক (পিডি) আবু সালেহ মো: হানিফ। শনিবার ( ৩ জুন) দুপুরে শ্রীরামকাঠি সড়কের পাশে খাল খনন এবং প্রকল্প এলাকা ঘুরে দেখান কর্মকর্তাবৃন্দ। 

চলমান কাজে অগ্রগতি মানসম্পন্ন দেখে আশান্বিত হয়ে পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের বলেন, এ প্রকল্পের কাজ বাস্তবায়ন হলে কৃষকেরা উপকৃত হবে এবং ফসল উৎপাদন আরো বৃদ্ধি পাবে। এ প্রকল্প দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট এলজিইডি বিভাগকে দিক নির্দেশনা দিয়েছেন। 

এ সময় এলজিইডি বিভাগের কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

এলজিইডি নাজিরপুর উপজেলা ইঞ্জিনিয়ার মোঃ জাকির হোসেন জানান, উপজেলার শ্রীরামকাঠি ইউনিয়নের জয়পুর, ভীমকাঠী ও কালিকাঠি গ্রামে ৯টি খাল খননের কাজ এখনও চলমান রয়েছে। উল্লেখিত কাজগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হলে এলাকায় মানুষের জীবন মানের ইতিবাচক পরিবর্তন হবে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।