সিরাজগঞ্জের হাট-বাজারে চলছে কারেন্ট জাল বিক্রি

প্রকাশ : ১১ জুন ২০২৩, ২১:১২ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

মৌসুমের আগেই মৎস্য ভান্ডার খ্যাত চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বিভিন্ন হাট বাজারে কারেন্ট জাল বিক্রি হচ্ছে। এ অবৈধ কারেন্ট জাল বিক্রিরোধে প্রশাসন নজর দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলনবিলসহ বিভিন্ন নদী নালাতে সম্প্রতি বৃষ্টি ও জোয়ারে মাছ চলে এসেছে। এ মাছ শিকারে কারেন্ট জাল কেনার হিড়িক পড়েছে। সরকারিভাবে যেখানে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে। অথচ অসৎ ব্যবসায়ীরা অবৈধ কারেন্ট জাল বিক্রি করছে। মাছের জন্য মারাত্মক ক্ষতিকর এ জাল আইনে নিষিদ্ধ। কিন্তু সেই আইন মানছে না কেউ। এ জালের বিশেষ সুতা অতিস‚² এবং খাল বিলে পাতার পরে মাছে দেখতে পায় না। বিদ্যুতের মতো সকল মাছ আকর্ষিত হয়ে আটকে যাওয়ায় এর নাম 'কারেন্ট জাল'। প্রতি কেজি কারেন্ট জাল প্রায় ৪/৫ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে এই অঞ্চলের বিভিন্ন হাট-বাজারে।

বর্ষা শুরু না হলেও সম্প্রতি বৃষ্টি ও জোয়ারে নদী নালায় পানিতে ভরে উঠছে। এ সুযোগে হাট-বাজারে কারেন্ট জাল কেনাকাটাও শুরু হয়েছে। ওই উপজেলার নওগাঁ, বারুহাস, রাণীরহাটসহ বিভিন্ন স্থানে এ কারেন্ট জাল বিক্রি হচ্ছে। সরকারি নিয়মে ছোট মাছ ধরা নিষেধ থাকলেও এখানে মানা হচ্ছে না নিময়নীতি । বিশেষ করে এসব জাল দিয়ে বিভিন্ন নদী-খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়ালা ও জলাশয়ে অবমুক্ত করা পোনা মাছ নিধন করা হচ্ছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মৎস্য কর্মকর্তা জানান, কারেন্ট জাল বিক্রির বিষয়টি শুনেছি। শীঘ্রই এ বিষয়ে  প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।