সিটি করপোরেশন নির্বাচন

বরিশালে ত্রিমুখী লড়াইয়ের আভাস, হবে হাড্ডাহাড্ডি লড়াই

প্রকাশ : ১২ জুন ২০২৩, ০৯:১৩ | অনলাইন সংস্করণ

  নিকুঞ্জ বালা পলাশ, বরিশাল ব্যুরো

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ আজ সোমবার (১২ জুন) সকাল ৮টায় শুরু হয়েছে। এরইমধ্যে বরিশালে কে হচে্ছন নতুন নগর পিতা তা নিয়ে শুরু হয়েছে নানান সমিকরন। তবে বিগত দিনের মতো এবার এককভাবে কোন প্রার্থিকে এগিয়ে বা পিছিয়ে রাখা সম্ভব হচ্ছেনা। এবারের সিটি নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পর্টি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থির মধ্যে ত্রিমুখী লড়াইয়ের আভাস মিলছে। তবে বিএনপি নির্বাচনে ভোট দিতে কেন্দ্রে গেলে পাল্টে যাবে সব হিসাব নিকাশ। সেক্ষেত্রে নিরব ভোট বিপ্লব ঘটাতে পারেন প্রয়াত সাবেক মেয়র ও কেন্দ্রীয় বিএনপি নেতা আহসান হাবিব কামালের পূত্র বিএনপি থেকে বহিস্কৃত নেতা কামরুল আসহান রুপম। তিনি টেবিল ঘড়ি প্রতীক নিয়ে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থি হিসেবে প্রতিদ্বন্দিতা করছেন। বিএনপির মাঠ পর্যায়ের কর্মি সমর্থকরা তাকে বেশ সাপোর্ট করছেন বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে। ফলে সব মিলিয়ে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কে হচ্ছেন নতুন নগর পিতা এ নিয়ে জটিল সমিকরনের আভায় এখন স্পস্ট। এক্ষেত্রে মেয়র যেই নির্বাচিত হন না কেন ৭ জন প্রার্থির মধ্যে উল্লেখিত চার প্রার্থির হাড্ডা-হাড্ডি লড়াই হবে বলে মনে করছেন ভোটাররা। এদিকে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ইকবাল হোসেন তাপস ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত হাতপাখার প্রার্থী মুফতি সৈয়দ ফয়জুল করীম আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে টাকা বিলি করার অভিযোগ করেছেন।

তবে তিনি সকল বাধা বিপত্তি অতিক্রম করে ভোটারদের ভোদকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার অনুরোধ করেছেন। এ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী সকালে সংবাদ সম্মেলন করেছেন। তিনি বলেন টাকার বিনিময়ে ভোট কিনে নিচ্ছে আওয়ামী লীগ প্রার্থী। তিনি বলেন, বিগত দিনে বরিশালে ভোট ছিনতাই হয়েছিল। এবারের কার্যকলাপে আমাদের মনে হচ্ছে ২০১৮ সালের মতো ভোট ডাকাতির চেষ্ঠা করছে। এখনো লেভেল প্লেইং ফিল্ড তৈরী হয়নি। প্রশাসন নিরপেক্ষতার পরিচয় দিতে ব্যার্থ হয়েছে। বরিশাল নগরী বহিরাগতদের আনাগোনা চলছে। সকল হোটেল এখন বহিরাগতদের আড্ডাখানা। গোয়েন্দা সংস্থা আওয়ামী লীগের পক্ষে কাজ করছে। তবে বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন বরিশাল মেট্রপলিটন পুলিশ কমিশনার মো : সাইফুল ইসলাম বিপিএম বার পিপিএম। এদিকে সিটি নির্বাচনে বরিশালে এবার নির্বাচনকো সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

ইতিমধ্যেই  বরিশাল জেলা শিল্পকলা একাডেমি থেকে ইভিএম মেশিন পাঠানো হয়েছে কেন্দ্রগুলোতে। নগরীর প্রতিটি মোড়ে মোড়ে বশানো হয়েছে পুলিশের চেকপোস্ট। পুলিশ প্রতিটি মোড়ে মোড়ে সন্দেহভাজন ব্যাক্তিকে তল্লাশি করছেন। ইতিমধ্যেই পুলিশ কমিশনারের পক্ষ থেকে বহিরাগতদের নগরী ছাড়ার জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি ভোট দিতে সকলকে কেন্দ্রে আসতে আহবান জানিয়েছে রিটার্নিং কর্মকর্তা।

এদিকে সকালে বরিশাল শিল্পকলা একাডেমি থেকে বিসিসি নির্বাচন সম্পন্ন করার লক্ষে ১২৬টি কেন্দ্রে ৮৯৫টি বুথের জন্য অতিরিক্ত দেড়্গুন ইভিএম পাঠানো হয়েছে। নির্বাচনে ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দশ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এ ছাড়া ১০পল্টুন বিজিবি সাড়ে ৪হাজার পুলিশ র‌্যাবের ১৬টি টহল টিমএবং আনসার সদস্যরা আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবেন। এরই মধ্যে ১২৬ টি কেন্দ্রর সবগুলোতেই প্রায় ১২শ সিসিক্যামেরা বসানো হয়েছে। সুষ্ঠ ভোটের জন্য ভোটারদের নিরাপত্তা সহ সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা মো : হুমায়ুন কবির।