ভুল চিকিৎসা: ফেনীতে হাসপাতালে তালা, জরিমানা

প্রকাশ : ১২ জুন ২০২৩, ১৬:০৭ | অনলাইন সংস্করণ

  ফেনী প্রতিনিধি

অপারেশন থিয়েটারে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগের পর স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষের টনক নড়েছে। রোববার (১১ জুন) দুপুরে স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি দলের উপস্থিতিতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফেনী শহরের দাউদপুর এলাকায় সদ্য প্রতিষ্ঠিত আল-মদিনা হাসপাতালটিতে তালা ঝুলিয়ে দিয়েছেন।

এর আগে শনিবার হাসপাতালটিতে হার্নিয়া অপারেশনে পাঁচ বছর বয়সী শিশু ওসমান গনি মারা যায়। দীর্ঘক্ষণ অপারেশন কক্ষ থেকে ওসমানকে বের না করে বিকাল ৫টার দিকে আইসিইউ প্রয়োজন বলে অন্যত্র নিয়ে যাওয়ার পরামর্শ দেন। তখন স্বজনরা ভিতরে গিয়ে দেখেন ওসমান মারা গেছে। একপর্যায়ে তারা উত্তেজিত হয়ে ডাক্তারকে আটকে রেখে অপারেশন থিয়েটারের বাইরে তালা ঝুলিয়ে দেয়। ওসমান ফেনী সদর উপজেলার ফরহাদ নগর ইউনিয়নের মধ্যম ফরহাদ নগর এলাকার সাইফুল ইসলামের ছেলে।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, ফেনী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুবল চাকমা রোববার হাসপাতালটি পরিদর্শনে যান। এসময় সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আসিফ উদদৌলা সিফাত, ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. জুবায়ের ইবনে খায়ের ও মেডিকেল টেকনোলজিষ্ট ইমরান ভূঞা সঙ্গে ছিলেন। লাইসেন্স ও রেজিষ্ট্রেশন না থাকা, আইন লঙ্গন করে হাসপাতাল কার্যক্রম পরিচালনা করায় ‘মেডিকেল প্র্যাকটিস ও প্রাইভেট ক্লিনিক ও ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স ১৯৮২’ মোতাবেক পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকল কার্যক্রম স্থগিত ঘোষণার একটি কাগজ দরজায় সাঁটিয়ে দেয়।

ডা. আসিফ উদদৌলা সিফাত হাসপাতালের সার্বিক কার্যক্রম বন্ধের সত্যতা নিশ্চিত করে জানান, কর্তৃপক্ষকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।