নোয়াখালীতে কৃষি মেলার সমাপনী অনুষ্ঠিত

প্রকাশ : ১২ জুন ২০২৩, ১৮:২৫ | অনলাইন সংস্করণ

  নোয়াখালী, প্রতিনিধি

নোয়াখালীর বেগমগঞ্জে কৃষি সম্প্রাসারন অধিদপ্তর উপজেলার আয়োজনে কৃষি কার্যালয়ে কৃষকদের প্রশিক্ষন ও কৃষি পন্য  গ্রদর্শন  মেলার ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো: ফজলে এলাহি এর সঞ্চালনায় বেগমগঞ্জ উপজেলা কৃষি অফিসার আশিক জামাল মাহমুদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ- পরিচালক কৃষিবিদ মো: শহীদুল হক।

বিশেষ অতিথি ছিলেন বেগমগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবরারুল হক ও উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কাজল দে। ২০২২-২৩ অর্থবছরের নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্রগ্রাম, চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩দিন ব্যাপি বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কৃষকদের উপস্থিতিতে এ মেলা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

এতে ৬০জন প্রান্তিক কৃষককে উন্নত মানের এবং ডিজিটাল প্রযুক্তির সমন্বয়ে কৃষি চাষ করার প্রশিক্ষন দেওয়া হয়।প্রধান অতিথির বক্তব্যে তিনি কৃষি সম্প্রসারণের কৃষকদের উদ্বুদ্ধকরণে বিভিন্ন দিক আলোচনা করেন। এবং কৃষক অফিস থেকে মাঠ পর্যায়ে সকল কৃষকদের জন্য সুযোগ সুবিধার বিবরণ দেন। কৃষি মেলায় প্রচলিত ও অপ্রচলিত ফলের স্টল, বীজ সংরক্ষন প্রযুক্তি স্টল, ভার্মি কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্ট প্রযুক্তি স্টল, কৃষি যন্ত্রপাতি স্টল, নার্সারি, সবজির প্রযুক্তি স্টল, আইল ফসল স্টল, ও বিভিন্ন সবজির প্রদর্শনী করা হয়।

এতে প্রান্তিক কৃষকদের উৎপাদিত কৃষি পন্যের উপর নির্বাচিতদের মাঝে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করা হয়। এরপর পুরুষ্কার বিতরনী ও বক্তব্য শেষে প্রধান অতিথি মেলায় বিভিন্ন কৃষকের উৎপাদিত ফলের প্রদর্শনী ঘুরে দেখেন।এছাড়া  সদর উপজেলায় চত্বরে,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে কৃষি প্রদর্শন মেলা উদ্বোধন করেন উপজেলার চেয়ারম্যান এ,কে,এম সামছুউদ্দিন জেহান।  

সদর উপজেলা কৃষি অফিসার মাসরেফুল হাসানসহ উপজেলা কৃষি অফিসিাহন ও বিভিন্ন ইউণিয়নের চেয়ারম্যান গোলাম হোসেন বাবলুসহ অনেকেই। এ মেলায় ২৫ টি  বিভিন্ন ধরনের কৃষি পূর্ণ প্রদর্শন মাছ চাষ,হারভেস্টার মেশিন, পানি সেচ,বিভিন্ন জাতের ফলজ,বনজ বৃক্ষের চারা সহ কৃষি পূণ্য প্রদর্শন করা হয়।

এ ছাড়া মেলায় প্রান্তিক কৃষকদের মাঝে মৌসুমী বিভিন্ন কৃষি ফসল চাষের পরিকল্পনা প্রদান সহ হাইব্রিড জাতের ধান,পাট,মূলা,লাউ,কুমড়ার বীজ বিক্রি ও পদর্শন করা হয়েছে। জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে কৃষক বীজ কোম্পানি  প্রদর্শন সহ  বিভিন্ন কৃষি পূন্য বিক্রেতা স্টল স্থাপন করেন,এতে দূরদূরান্ত থেকে প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি বিষয়ক বিভিন্ন  পরিকল্পনা প্রদান করেন। মেলা চলবে ১১  থেকে ১৩ই জুন  পর্যন্ত।