ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে চরাঞ্চলে কাউন চাষে বাম্পার ফলন, কৃষকের মৃখে হাসি

সিরাজগঞ্জে চরাঞ্চলে কাউন চাষে বাম্পার ফলন, কৃষকের মৃখে হাসি

সিরাজগঞ্জে এবার চরাঞ্চলের বিভিন্ন স্থানে কাউন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যেই এ কাউন কাটা ও মাড়াই শুরু হয়েছে। দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফটেছে। সংশ্লিষ্ট সূত্রে জান যায়, জেলার চরাঞ্চলে কাউন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৬’শ হেক্টর জমি। তবে কাজিপুর উপজেলার চরাঞ্চলের প্রায় ১’শ হেক্টর জমিতে কাউন চাষাবাদ হয়েছে। যমুনা নদীর তীরবর্তী কাজিপুর, চৌহালী, বেলকুচি, শাহজাদপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার যমুনার বুকে জেগে ওঠা চরাঞ্চলের বিভিন্ন স্থানে কৃষকেরা লাভজনক এ কাউন চাষাবাদ করেছে।

এরমধ্যে কাজিপুরের চরাঞ্চলের খাসরাজবাড়ী, নিশ্চিন্তপুর, চরগিরিশ, মনসুর নগর, তেকানী, নাটুয়ারপাড়া, মাইজবাড়ী, শুভগাছা ইউনিয়ন ও সদর উপজেলার কাওয়াকোলা, মেছাড়া চরাঞ্চলের এ কাউন চাষাবাদ বেশি হয়েছে। গত মাসের শেষ দিক থেকে কৃষকেরা এ কাউন কাটা ও মাড়াই শুরু করেছে। স্থানীয় কৃষকেরা বলছেন, প্রায় বিলুপ্ত কাউন ফসল আবারো নতুনভাবে চাষ করা হচ্ছে এবং লোকসানের কারণে এ চাষ প্রায় বন্ধ হয়ে যায়।

বর্তমান সরকার কৃষকের চাষাবাদে সার বিজসহ বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে। এ কারণে চরাঞ্চলের কৃষকেরা বর্তমানে বারি কাউন-২ জাতের চাষ করা হচ্ছে। এ চাষে প্রতি বিঘা জমিতে ১০/১২ কাউন পাওয়া যায়। এ কাউন বাজারে সাড়ে ১৫’শ থেকে সাড়ে ১৬’শ টাকা প্রতিমণ বিক্রি করা হচ্ছে। বর্তমানে বাজারে দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার স‚ত্রধর আলোকিত বাংলাদেশকে বলেন, এ মৌসুমে চরাঞ্চলে নানা কারণে ধানের আবাদ ভালো না হলেও কৃষকেরা চরাঞ্চলে কাউন চাষ করেছে। আবহাওয়া অনুক‚লে থাকায় এ কাউন চাষে বাম্পার ফলন হয়েছে। এ চাষে কৃষকেদের সহযোগিতা ও পরামর্শ দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,বাম্পার,ফলন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত