সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে সংবাদপত্রের কালো দিবস পালন

প্রকাশ : ১৭ জুন ২০২৩, ১৭:০৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

আওয়ামী লীগ ক্ষমতায় এলে গণমাধ্যমের স্বাধীনতা থাকে না। সরকারের বিরুদ্ধে যাতে সাহসী ভূমিকা রাখতে না পারে, সে জন্যই দিগন্ত টেলিভিশন, ইসলামিক টিভি ও চ্যানেল ওয়ান, দৈনিক আমার দেশ, দৈনিক দিনকালসহ অনেক পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছে। আপোষহীন অনেক কলম সৈনিকদের বছরের পর বছর কারাগারে রেখে নির্যাতন করা হয়েছে।

শুক্রবার সংবাদপত্রের ‘কালো দিবস’ উপলক্ষে কক্সবাজার  সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।(১৬ জুন) দিবসটি পালন উপলক্ষে সন্ধ্যা ৭ টায় এক আলোচনা সভার আয়োজন করে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেউসি)।

এতে অনুষ্ঠানের প্রধান অতিথি ইউনিয়নের সাবেক সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম বলেন, ‘১৯৭৫ সালের ১৬ জুন আওয়ামী লীগ একদলীয় বাকশাল কায়েম করে।

এবার টানা অবৈধ পন্থায় ক্ষমতায় এসে সত্য প্রকাশের ধারক-বাহক দিগন্ত টিভি, ইসলামিক টিভি, চ্যানেল ওয়ান, দৈনিক আমার দেশ, দৈনিক দিনকালসহ বিভিন্ন মিডিয়া বন্ধ করে দিয়েছে। আবার ৫৭ ধারায় একটি কালো আইন করে সাংবাদিকদের মূখ বন্ধ করে দেওয়া হয়েছে।

বর্তমানে কলম সৈনিকরা অত্যান্ত দুর্বিসহ জিবন পার করছে। তাই এ সভা থেকে ৫৭ ধারা কালো আইন বাতিল, বন্ধ মিডিয়া খুলে দেয়া ও সাংবাদিক নির্যাতন বন্ধসহ কক্সবাজারের তরুণ দুই সাংবাদকর্মী মহি উদ্দীন মাহি এবং মুহিববুল্লাহর বিরুদ্ধ করা মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি জানান।