ঠাকুরগাঁওয়ে কৃষি উপকরণের দাম কমানোর দাবীতে কৃষকবন্ধন পালিত

প্রকাশ : ১৮ জুন ২০২৩, ১৫:৫১ | অনলাইন সংস্করণ

  ঠাকুরগাঁও প্রতিনিধি

বোরো ধানের দাম মনপ্রতি ১ হাজার ৫'শ টাকা নির্ধারণ ও কৃষি উপকরণের দাম কমানোর দাবিতে ঠাকুরগাঁওয়ে কৃষকবন্ধন পালন করা হয়েছে।শনিবার (১৭ জুন) শহরের পুরাতন বাসস্ট্যান্ড গোল চত্বর মোড়ে এ কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ কৃষক সমিতি ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত কৃষকবন্ধনে সংগঠনের জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য ইয়াকুব আলীর সভাপতিত্বে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সহঃসভাপতি পুলক দাস, জেলা কমিটির সাধারণ সম্পাদক গোলাম মুর্তজা, সহঃসভাপতি প্রভাত সমীর শাহজাহান আলম, জেলা কমিউনিস্ট পার্টির  ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আহসানুল হাবিব বাবু, রানীশংকৈল কমিউনিস্ট পাটির সভাপতি আব্দুল মান্নান, বালিয়াডাঙ্গী কমিউনিস্ট পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম প্রমুখ।

চলতি মৌসুমে সরকার ধানের দাম মনপ্রতি ১ হাজার ২'শ টাকা নির্ধারণ করে। কিন্তু উৎপাদন খরচের তুলনায় এটা যথেষ্ট নয় উল্লেখ করে বক্তারা উৎপাদন খরচের সঙ্গে ৫০ শতাংশ অতিরিক্ত যুক্ত করে ধানের দাম কমপক্ষে ১ হাজার ৫'শ টাকা নির্ধারণ করার দাবি জানান। একই সাথে বরেন্দ্র অঞ্চলসহ সারাদেশে কৃষি সেঁচে অনিয়ম, হয়রানি, দুর্নীতি বন্ধসহ সময়মত ন্যায্য দামে সেঁচের পানি বিতরণ নিশ্চিত করা, প্রকৃত কৃষকদের কৃষি কার্ড দেওয়া, শস্য বীমা ও পল্লী রেশন চালু করাসহ সকল প্রকার কৃষি উপকরণের দাম কমার দাবি জানানো হয়।

পরে কৃষকবন্ধন শেষে পুরাতন বাসষ্ট্যান্ড থেকে চৌরাস্তা পর্যন্ত বিক্ষোভ মিছিল করা হয়।