সাতক্ষীরার ‘সম্রাট’ যাবে হাটে, দাম চাওয়া হবে ১৫ লাখ

প্রকাশ : ১৮ জুন ২০২৩, ১৬:৩৩ | অনলাইন সংস্করণ

  সাতক্ষীরা প্রতিনিধি

পাঁচ বছর ধরে যত্নে লালন-পালন করে বড় করা হয়েছে। গায়ের রং কুচকুচে কালো। হাতির মতো বিশাল আকৃতির দেহ। নাম রাখা হয়েছে সম্রাট। এবার ঈদে কোবরানির হাটে রাজত্ব করতে মাঠে নামবে সাতক্ষীরার পাটকেলঘাটা প্রান্তিক খামারি আব্দুল আলিমের খামারে লালন-পালনকৃত ষাড়টি।

যার উচ্চতা ৮ ফুট, দৈর্ঘ্য ১০ ফুটের বেশি। ওজন প্রায় ৩৫ মণের উপরে। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ টাকা। সুউচ্চ দেহের অধিকারী ষাড়টি কোরবানির হাটে তোলার জন্য গোয়াল ঘরের দরজার দেওয়াল কেটে বাইরে বের করতে হয়েছে। গরুটি দেখতে প্রতিদিন ভিড় করছেন উৎসুক জনতা। সম্রাটের মালিক সাতক্ষীরার তালা উপজেলার চৌগাছা গ্রামের মোহাম্মদ আব্দুল আলীম জানান, ২০১৮ সালের জুন মাসে ৬০ হাজার টাকা দিয়ে একটি ফ্রিজিয়ান জাতের গরুর বাছুর ক্রয় করেন তিনি।

এতোদিন ধরে যত্ন করে নিজ সন্তানের মতো লালন-পালন করেছেন ষাড়টি। নাম দিয়েছেন সম্রাট। তিনি আরও জানান, প্রতিদিন ৪ কেজি খুদের ভাত, ঘাস, ভুষি, কলা, মাল্টাসহ বিভিন্ন ফল খাওয়ায়ে স্বাস্থ্যসম্মতভাবে লালন-পালন করা হয়েছে।

আব্দুল আলীম আরও বলেন, সম্রাটের ওজন ৩৫ মণ। ১৫ লাখ টাকা হলে বিক্রি করে দেবো। তবে এটা শেষ দর নয়। গরুটি দেখে আলোচনা সাপেক্ষে দরদাম করা যাবে। আব্দুল আলীমের বাবা মোহাম্মদ গফ্ফার জানান, গরুটি দেখতে প্রতিদিন অনেক লোক বাড়িতে আসছে। গরুটি লালন-পালন করতে অনেক টাকা খরচ হয়েছে। এখন কাঙ্খিত দামে বিক্রি করতে পারলে হয়।

গরুটি দেখতে আসা তালা উপজেলার শ্রীমন্তকাটি গ্রামের রেজাউল করিম বাবুল জানান, এতবড় গরু আগে কখনও দেখিনি। এটির আকার হাতির মতো। সাতক্ষীরা জেলা প্রাণি সম্পাদ কর্মকর্তা ডা. এবিএম আব্দুর রউফ জানান,সাতক্ষীরা জেলায় এককভাবে শখের বসে এক বা দুইটি গরু পালন করে চাষিরা ব্যাপক সাড়া ফেলেছেন। এর মধ্যে তালা উপজেলার পাটকেঘোটা থানার চৌগাছা গ্রামের সম্রাট নামের একটি গরু পালন করেছে মোহাম্মদ আব্দুল আলীম।

তিনি আরও জানান, সাতক্ষীরা জেলার সাত উপজেলায় এ বছর ৯ হাজার ৯২৬টি খামারে ১ লাখ ১৪ হাজার ৯৫৮টি বিভিন্ন প্রজাতির পশু কোরবানির জন্য প্রস্তুত করেছেন খামারিরা