রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্মারকচুক্তি

প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৯:৩৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

শিক্ষা ও গবেষণার উন্নয়নে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারকচুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। সিরাজগঞ্জের শাহজাদপুর সীমান্ত কনভেনশন হলে শনিবার বিকেলে রবির সমাজবিজ্ঞান বিভাগ এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ইনভাইরনমেন্টাল রিসার্চের মধ্যে ৫ বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়। 

রবির পক্ষে রেজিস্ট্রার মো: সোহরাব আলী এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষে সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ইনভাইরনমেন্টাল রিসার্চের সহকারী পরিচালক মিস রউফা খানম এ চুক্তিতে স্বাক্ষর করেন। রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ্ আজম এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাতের উপস্থিতিতে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

এ সময় রবির সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রিফাত-উর-রহমান এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ইনভাইরনমেন্টাল রিসার্চের কোঅর্ডিনেটর মিস শারমিন নাহার নীপা উপস্থিত ছিলেন। সমঝোতা স্মারক প্রসঙ্গে রবি ভিসি বলেন, আধুনিক যুগে এককভাবে গবেষণা করা সম্ভব নয়। সুপরিকল্পিত গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে যৌথভাবে গবেষণার পরিসর বৃদ্ধি করা উচিত।

আমাদের দেশে শিক্ষামন্ত্রণালয় এবং ইউজিসি সমঝোতার মাধ্যমে শিক্ষা-গবেষণার মান সমৃদ্ধ করতে উৎসাহ প্রদান করছে। আমরা একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে এবং গবেষণার কলেবরকে বিস্তৃত করার উদ্দেশ্যে ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতাস্মারক চুক্তি সম্পন্ন করেছি। ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত বলেন, রবির গবেষণার উদ্যোগকে স্বাগত জানিয়ে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেছি। আমরা বিশ্বাস করি রবি এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে যৌথভাবে গবেষণা কার্যক্রম অব্যাহত রাখবে।