নজরুল সংগীতে দেশ সেরা নান্দাইলের পার্থ

প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৫:৪৯ | অনলাইন সংস্করণ

  শামছুজ্জামান বাবুল, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের নান্দাইল উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান চন্ডিপাশা সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র পিনাক সাহা পার্থ। জাতীয় পর্যায়ে নজরুল সংগীতে দেশ সেরা হয়েছে।

সোমবার (১৯ জুন) জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে ৯ম-১০ম শ্রেণি (খ বিভাগে) নজরুল সংগীতে প্রথম স্থান অধিকার অর্জন করেছে। 

উক্ত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিতিতে পুরষ্কার গ্রহন করেন পিনাক সাহা পার্থ। এসময় তাকে একটি স্বর্ণের মেডেল, ক্রেষ্ট, নগদ ১০ হাজার টাকাসহ একটি সনদপত্র তার হাতে তুলে দেওয়া হয়। 

জানা যায়, পিনাক সাহা পার্থ নান্দাইল পৌর সদরের চন্ডীপাশা আদর্শ পল্লীর বাসিন্দা বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী বিরাজ সাহা টাপ্পি’র পুত্র। তার মাতা শিল্পী রানি সাহা। পার্থ স্থানীয় চন্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র। ছোটকাল থেকেই পার্থ’র সংগীতের প্রতি প্রচন্ড আগ্রহ। তার বাবার কাছেই সংগীতের প্রথম হাতেখড়ি। 

এর আগে পার্থ জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ প্রতিযোগিতায় উপজেলা জেলা পর্যায়ে নজরুলসংগীত, দেশাত্ববোধক ও উচ্চাঙ্গ সংগীতে প্রথম স্থান লাভ করে। পরে জেলা ও বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীতাতেও নজরুল সংগীত ও উচ্চাঙ্গ সংগীতে প্রথম স্থান অর্জন করেছিল।

পার্থ'র বাবা বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী বিরাজ সাহা টাপ্পি জানান, বর্তমানে পার্থ ভারতের ওস্তাদ অর্ঘ্য চক্রবর্ত্তী’র কাছে অনলাইনে উচ্চাঙ্গ সংগীতের তালিম নিচ্ছে। সে যেন শুদ্ধ সংস্কৃতি চর্চা করে দেশের মুখ উজ্জ্বল করতে পারে এজন্য সকলের কাছে দোয়া আশির্বাদ কামনা করেন।

নজরুল সঙ্গীতে দেশসেরা বিজয়ী শিল্পী পিনাক সাহা পার্থ বলেন, সে বড় হয়ে সংগীত নিয়ে পড়াশোনা করে উচ্চতর ডিগ্রি লাভের পাশাপাশি ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে চায়।