ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পরিবেশ ভালো রাখার জন্য প্রচুর পরিমাণ গাছ লাগানোর বিকল্প নেই: জেলা প্রশাসক, কক্সবাজার

পরিবেশ ভালো রাখার জন্য প্রচুর পরিমাণ গাছ লাগানোর বিকল্প নেই: জেলা প্রশাসক, কক্সবাজার

সবুজে সাজাই বাংলাদেশ’ এই স্লোগানে কক্সবাজারে প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচি এবং চারা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (২১ জুন) কক্সবাজার মডেল হাই স্কুলে এই কর্মসূচির উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। এসময় ফলজ, বনজ ঔষধিসহ বিভিন্ন প্রজাতির ৩০০টি চারা শিক্ষার্থীদের মাঝে বিতরণ ও রোপন করা হয়।

জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, ‘কক্সবাজার উপকূলীয় এলাকা ঘূর্ণিঝড় প্রবন এলাকা। তাই এখানে পর্যাপ্ত পরিমাণ গাছপালা থাকার প্রয়োজন। কিন্তু অনেকেই গাছপালা রোপন না করে প্রাকৃতিকভাবে গড়ে উঠা বন ধ্বংস করে চিংড়ি ঘের, লবণ মাঠ তৈরি করছে যা পরিবেশে বিরূপ প্রভাব পড়তেছে। পরিবেশ ভালো রাখার জন্য প্রচুর পরিমাণ গাছ লাগানোর বিকল্প নেই।

অবাধে পাহাড় কাটা বন্ধ করতে হবে পরিবেশ প্রতিবেশ রক্ষায়।চ্যানেল আইয়ের কক্সবাজারের স্টাফ রিপোর্টার ও প্রকৃতি ক্লাবের সমন্বয়ক সরওয়ার আজম মানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ শাহীন ইমরান আরও বলেন,‘বৃক্ষ আমাদের অক্সিজেন দেয় এবং কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে। এজন্য আমাদের প্রচুর পরিমাণ গাছ লাগাতে হবে। নিজেকে সুস্থ ও সুন্দর রাখতে স্বাস্থ্যসম্মত পরিবেশের বিকল্প নেই।

মনোরম সুস্থ পরিবেশ গড়তে পর্যাপ্ত পরিমাণ গাছ লাগানো দরকার। সকলে মিলে আমরা যখন ভালো থাকবো তখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বাস্তবায়ন হবে। এই ধারণা থেকে চ্যানেল আই প্রকৃতি ও জীবন ক্লাবের মাধ্যমে যে উদ্যোগ নিয়েছে তা নিঃসন্দেহে ভালো এবং প্রশংসনীয় উদ্যোগ।’

প্রকৃতি ক্লাবের সদস্য কল্লোল দে’র সঞ্চালনায় বৃক্ষ রোপন কর্মসূচির কার্যক্রম উদ্বোধনের সময় প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্টা, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহেনা আকতার পাখি, প্রকৃতি ক্লাবের উপদেষ্টা ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু, কক্সবাজার মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক কেএম রমজান আলীসহ অন্যানরা উপস্থিত ছিলেন।

প্রকৃতিকে সুস্থভাবে ধারনে প্রকৃতি ও জীবন ক্লাবের বৃক্ষ রোপণ কর্মসূচিকে স্বাগত জানান অতিথি ও স্কুলের শিক্ষার্থীরা। পরে জেলা প্রশাসক, কক্সবাজার মডেল হাই স্কুল প্রাঙ্গণে একটি নিম গাছের চারা রোপন করেন। শেষে জেলা প্রশাসকসহ অতিথিরা শিক্ষার্থীদের মাঝে ফলজ, বনজ, ঔষধি সহ নানা প্রজাতির ৩ শতাধিক গাছের চারা বিতরণ করেন

কক্সবাজার,বৃক্ষ,রোপণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত