বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হলো ৩০ মে:টন কাঁচা মরিচ 

প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ২১:২২ | অনলাইন সংস্করণ

  বেনাপোল প্রতিনিধি

বেনাপোল স্থলবন্দর দিয়ে আজ রোববার (২ জুলাই) ভারত থেকে ৪টি ভারতীয় ট্রাকে ৩০ টন কাঁচামরিচ এসেছে। আমদানি করা এই কাঁচা মরিচ খালাসের পর তা চলে গেছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

দেশে কাচা মরিচের বাজার স্বাভাবিক রাখতে এই মরিচ আমদানি করা হয়েছে। রোববার বিকালে কাঁচা মরিচের ২টি চালান বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান এম/এস ঊসা ট্রেডিং ২০ টন এবং খুলনার এস এম কর্পোরেশন নামের অপর আরেকটি প্রতিষ্ঠান ১০ টন মরিচ আমদানি করেন।

কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রতি কেজি কাঁচা মরিচের জন্য ০.২১৫ মার্কিন ডলারে এলসি খোলা হয়েছে। কাস্টমসের শুল্ক করাদি পরিষদের পর  এই কাঁচা মরিচ প্রতি কেজি ৫৬ টাকা দর পড়েছে। আমদানিকারকরা বলছেন দেশের বাজারে কাঁচা মরিচের মূল্যবৃদ্ধির কারণে তারা এই মরিচ আমদানি করেছেন। পর্যায়ক্রমে আরো কাঁচামরিচ আমদানি হবে বলে জানিয়েছেন তারা। 

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বন্দরে এই কাঁচা মরিচ প্রবেশের পর তা দ্রুত খালাস করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। 

এদিকে, ভারত থেকে যে কাঁচামরিচ এসেছে তাছাড়াও আরো প্রায় ৬ টি ট্রাকে মরিচ আমদানির কথা রয়েছে। যেগুলা ওপারের বন্দরে দাঁড়িয়ে আছে।