ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জলাবদ্ধতা

ভূরুঙ্গামারীতে সামান্য বৃষ্টিতে চলাচলে ভোগান্তি

ভূরুঙ্গামারীতে সামান্য বৃষ্টিতে চলাচলে ভোগান্তি

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে সামান্য বৃষ্টিতে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা। পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চলাচলকারী জনগণের ভোগান্তি চরমে ওঠেছে।

জানা গেছে, গত দুই দিন থেকে সামান্য বৃষ্টিতে উপজেলায় কিশলয় বিদ্যানিকেতন মাঠ, সিনিয়র মাদরাসা মাঠ, সরকারি কলেজ রোড, কেন্দ্রিয় গোরস্থান রোড, ভূরুঙ্গামারী হাট, বাসস্ট্যান্ড থেকে ধলডাঙ্গাগামী রাস্তার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এর ফলে স্কুল, কলেজগামী শিক্ষার্থী ও রাস্তায় চলাচলকারী জনগণ পড়েছে চরম বিপাকে। রাস্তায় পানি জমে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। আর এসকল গর্তে রিকসা ,ভ্যান উল্টে প্রায় সময় ঘটছে দুর্ঘটনা। কামাতাঙ্গরিয়া গ্রামের বাসিন্দা তরিকুল ইসলাম তারেক বলেন ভূরুঙ্গামারী থেকে ধলডাঙ্গাগামী রাস্তার আমার বাড়ির সামনে দুই দিন অটো রিকসা উল্টে দুর্ঘটনা ঘটছে।

ইউপি সদস্য এরশাদ হোসেন জানান, আগে পানি নিস্কাশনের জন্য ছোট ব্রিজ ও কালভার্ট ছিলো। স্থানীয় লোকজন এসকল ব্রিজ ,কালভার্ট বন্ধ করে বাড়ি নির্মান করায় পানি নিস্কাশনের ব্যবস্থা বন্ধ হওয়ায় জলা বদ্ধতার সৃষ্টি হয়েছে। কিশলয় বিদ্যানিকেতনের শিক্ষক নুর ইসলাম জানান, কিশলয় বিদ্যানিকেতনের মাঠসহ গোটা এলাকার পানি নিস্কাশনের জন্য একটি কালভার্ট ছিলো। একজন প্রভাবশালী কালভার্ট বন্ধকরে বাড়ি নির্মাণ করায় এখন জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় কোমলমতি শিশুদের বিদ্যালয়ে আসা-যাওয়া, খেলাধুলাসহ বিভিন্ন রকম অসুবিধার সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী জানান, স্থানীয় জনসাধারণের অসচেতনতার কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তারা যদি ড্রেন, কালভার্টের মুখ গুলো খোলা রেখে বাড়িঘর নির্মাণ করতো, তাহলে এসমস্যার সৃষ্টি হতোনা।

তিনি জানান, জলাবদ্ধাতা দুরকরণে আমরা বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি। এগুলো বাস্তবায় হলে সমস্যার লাঘব হবে।

ভূরুঙ্গামারী,জলাবদ্ধতা,পানি নিস্কাশন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত