ক্যাম্পে রোহিঙ্গা নেতা খুন

প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ১৩:৩৭ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খানের নেতৃত্বে প্রতিনিধিরা যখন রোহিঙ্গাদের কাছ থেকে মিয়ানমারে চালানো নির্যাতনের তথ্য সংগ্রহ করছেন ওই সময় একই ক্যাম্পে নিকটবর্তী স্থানে ছুরিকাঘাতে খুন করা হয়েছে একটি ব্লকের উপ-প্রধান বা সাব মাঝিকে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে উখিয়ার কুতুপালংস্থ ১-পশ্চিম নম্বর ক্যাম্পের এ/৯ ব্লকে এ হত্যার ঘটনা ঘটে।  নিহত এবাদুল্লাহ ওই ব্লকের উপ-প্রধান বা সাব মাঝি।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, সন্ত্রাসী ছুরিকাঘাতে এবাদুল্লাহকে হত্যা করে পালিয়ে গেছে। মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে।

এদিকে ওই সময় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিরা ছিলেন কুতুপালংস্থ ১-পশ্চিম নম্বর ক্যাম্পের এ/১ ব্লকে। ওখানে পৌনে ১০ টায় প্রতিনিধিরা পৌঁছে মিয়ানমারে নির্যাতনে শিকার ১৩ নারী-পুরুষের সাথে আলোচনা করে তথ্য সংগ্রহ করছিল। যেখান থেকে প্রতিনিধিরা ১১ টা ২০ মিনিটে বের হয়ে বালুখালীস্থ ১২ নম্বর ক্যাম্পে গেছেন।