শেখ হাসিনা পড়া-লেখা সহজলভ্য করেছেন: প্রতিমন্ত্রী

প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ২০:১৪ | অনলাইন সংস্করণ

  ফেরদৌস আহমাদ বাবুল, নেত্রকোণা

সম্মানের সাথে বেঁচে থাকতে হলে পড়া-লেখা দরকার বলে উল্লেখ করে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, ছেলে-মেয়েদের সবাইকে পড়া-লেখা করতে হবে। চাকুরীর জন্য পড়া-লেখা দরকার। উন্নয়নের জন্য পড়া-লেখা দরকার। পড়া-লেখা না জানলে হাল চাষও করা যাবে না। বর্তমানের কৃষি প্রযুক্তি নির্ভর। কোন সময় কোন শস্য আবাদ করলে ফলন বেশী হয়, কখন কী পরিমাণ সার-কীটনাশক প্রয়োগ করলে উপকার বেশী পাওয়া যায় এসবের জন্য পড়া-লেখা জানা দরকার। এ জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পড়া-লেখা সহজলভ্য করেছেন। 

বৃহস্পতিবার (৬ জুলাই) দুপুরের দিকে নেত্রকোণার বারহাট্টা উপজেলা অডিটরিয়াম কাম মাল্টিপারপাজ হলে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসমিয়া আত্রান্ত রোগীদের মাঝে সরকারের আর্থিক সাহায্যের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। উপজেলা সমাসেবা দপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, এখন প্রাইমারী স্কুলে পড়া-লেখা করতে টাকা লাগে না। হাইস্কুলে পড়া-লেখা করতে টাকা লাগে না। উপরন্তু স্কুলের ছাত্র-ছাত্রীরা টাকা পায়। একইভাবে কলেজের পড়া-লেখাও অনেকটা সহজ। বিনামুল্যে বই দেওয়া হয়। দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের টাকা দেওয়া হয়। এভাবে দেশের ধনী-গরিব সকল মানুষ কোন-না কোনভাবে সরকারের টাকা পায়।

উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য আগামীতেও নৌকায় ভোট দেয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, শুধু শিক্ষাখাতই নয়, সরকার সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে ভাতার টাকা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছেন। সারাদেশের  ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসমিয়া আত্রান্ত রোগীদের চিকিৎসার জন্য কোটি কোটি টাকা দিয়ে সাহায্য করছে। বর্তমানে তাদের প্রত্যেকে ৫০ হাজার টাকা করে পান। ভবিষ্যতে এ সব রোগীদের এক লাখ করে টাকা দেওয়ার চিন্তা-ভাবনা করছে সরকার।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস এম মাজহারুল ইসলামের সভাপতিত্ব ও নেত্রকোণা জেলা সমাজ সেবা দপ্তরের প্রধাশনিক অফিসার ফেরদৌস আহম্মেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে নেত্রকোণা জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অসিত কুমার সরকার সজল, বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মাইনুল হক কাসেম, সমাজসেবা দপ্তর নেত্রকোণার উপ-পরিচালক মো: আলাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: খায়রুল কবির খোকন ও সাধারন সম্পাদক কাজী সাখাওয়াত হোসেন, সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা শাহ মোহাম্মদ আব্দুল কাদের, সহকারী কমিশনার (ভূমি) সানজিদা চৌধুরী, থানার অফিসার ইনচার্জ খোকন কুমার সাহা, নেত্রকোণা জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান আমিরুন্নাহাহার খানম জবা, বারহাট্টা উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ রুবেল প্রমুখ বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মী, উপকারভোগী ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে বারহাট্টা, মোহনগঞ্জ ও কলমাকান্দা উপজেলার ১২১ জন রোগীর মাঝে ৫০ হাজার টাকা করে ৬০ লাখ ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়।