ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কাউখালী লঞ্চঘাটে বছর শেষে ঈদ উপলক্ষে যাত্রীদের উপচেপড়া ভিড়

কাউখালী লঞ্চঘাটে বছর শেষে ঈদ উপলক্ষে যাত্রীদের উপচেপড়া ভিড়

ঈদুল আযহার নয়-দশ দিন ঈদের আনন্দ উপভোগ শেষে কর্মস্থলে ছুটতে শুরু করেছে ঈদে বাড়িতে আসা লোকজন। শুক্রবার বিকেলে কাউখালী থেকে বিভিন্ন স্থানে কর্মস্থলে ফিরতে গাড়িতে ছিট না পেয়ে চরম দূর্ভোগের মধ্যে পরেছে যাত্রিরা। ২০২২ সনের ২৫ শে জুন পদ্মা সেতু উদ্বোধন করার পর গাড়ি চলাচল শুরু করলে দক্ষিণ অঞ্চলের লঞ্চঘাটগুলো যাত্রী ও লঞ্চ শূন্য হয়ে পড়েছিল। কিন্তু এক বছর পর আবার ঈদুল আযহার ঈদ শেষে গাড়িতে ছিট না পেয়ে কাউখালী লঞ্চঘাট থেকে শত শত যাত্রী অতিরিক্ত বোঝাই হয়ে লঞ্চে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে ছুটতে শুরু করেতে দেখা গেছে।

শুক্রবার বিকেলে কাউখালী লঞ্চ স্টেশনে যাত্রীদের এই ভিড় দেখা যায়। এ সময় ভান্ডারিয়া ও তুষখালী থেকে ছেড়ে আসা ঢাকাগামী ২টি লঞ্চ কাউখালী লঞ্চঘাট থেকে যাত্রী নিয়ে ছেড়ে যায়।

লঞ্চগুলো হলো- ফারহান-৯ ও মানিক -১। এ সব জাহাজে অতিরিক্ত যাত্রী নিয়ে কাউখালী লঞ্চ স্টেশন ছেড়ে যায়। এই স্টেশনের পর ঢাকা যেতে সামনে আরো আট/দশটি যাত্রী ওঠার স্টেশন রয়েছে। এগুলো হলো- স্বরূপকাঠি , ইন্দারহাট, বানারীপাড়া, মিরারহাট, চৌধুরীরহাট, শিকারপুর, ভাঙ্গার মোড়, মুলাদীসহ ছোট বড় স্টেশনেও শত শত যাত্রী লঞ্চে ওঠার জন্য অপেক্ষা করছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

ছেড়ে যাওয়া লঞ্চের সুপারভাইজার আব্দুল কুদ্দুস ও মোঃ মোস্তাফিজুর রহমান জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণ অঞ্চল ও ঢাকার সাথে লঞ্চ চলাচল বন্ধ হয়ে গেছে। ঈদ উপলক্ষে কয়েকদিনের জন্য কয়েকটি লঞ্চ চলাচল শুরু করেছে আর দুয়েক দিন যাত্রীর চাপ থাকতে পারে। এরপরই আবার লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত বোঝাই নাই, তবে ঈদ উপলক্ষে ঢাকায় যাওয়ার জন্য স্বাভাবিকের চেয়ে কিছু যাত্রী বেশি রয়েছে।

আগের চেয়ে লঞ্চের ভাড়া বর্তমানে বেশি নেওয়া হয় বলে দাবি করেছেন ঢাকাগামী যাত্রী আব্দুস শহীদ , মিজানুর রহমান, সানাউল্লাহ, মনির হোসেনসহ অনেকেই।

কাউখালী থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেওয়া যাত্রী জালাল সিকদার জানান, তিনি ডেকে বসার জায়গা না পেলেও ৫০০ টাকা দিয়ে টিকিট ক্রয় করেছেন। বর্তমানে কাউখালী থেকে ঢাকাগামী যাত্রীদের ভাড়া ডেক যাত্রীদের ৫০০ টাকা, কেবিন ডাবল ২২০০ এবং সিঙ্গেল ১২০০ টাকা করে নেওয়া হচ্ছে। অতিরিক্ত কোন ভাড়া নেওয়া হচ্ছে না বলে দাবি করেন ঘাট সুপারভাইজার আব্দুল কুদ্দুস ।

কর্মস্থল,লঞ্চ,দূর্ভোগ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত