কাউখালীতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, ৩ জনকে শোকজ

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ২০:৫৭ | অনলাইন সংস্করণ

  কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি

কাউখালীতে ৫ নং শিয়ালকাঠি  ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে গাজী সিদ্দিকুর রহমান একক প্রার্থী  হিসেবে নির্বাচনের  আগেই নির্বাচিত ঘোষিত হয়েছে। তবে ইউনিয়নের মেম্বার প্রার্থীদের নির্বাচনের আগে নির্বাচনী আচরনবিধি লঙ্ঘনের হিড়িক পড়েছে। আচরণবিধি লঙ্ঘন করে যে যার মত নির্বাচনী প্রচারনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে আজ রবিবার উপজেলা নির্বাচন অফিসার ও শিয়ালকাঠী ইউনিয়ন পরিষদের রির্টানিং অফিসার আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৩ প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন।

জানা যায়, শিয়ালকাঠী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ফলইবুনিয়া গ্রামের মেম্বার প্রার্থী মাহমুদুল হাসানের বিরুদ্ধে স্থানীয় ভোটার মনিবালা অভিযোগ করেন তার সাথে প্রার্থী অশোভন ও অশালীন আচারণ করেছেন।

১নং শিয়ালকাঠী ওয়ার্ডের প্রার্থী মো. মোসারেফ হোসেন রাস্তা ব্যারিকেড দিয়ে সমাবেশ করায় চলাচল বিঘ্নিত হওয়ায় এবং তার জনসভায় বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত চেয়ারম্যান গাজী ছিদ্দিকুর রহমান বক্তব্য দেওয়ায় তাকে নির্বাচন রির্টনিং অফিসার শোকাজ করেন।

এছাড়াও ৩নং ওয়ার্ডের ফারুক মল্লিক, শাহ আলম ও হুমায়ুন কবির এই তিন প্রার্থী শাহিন আকন নামের এক প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের  লিখিত অভিযোগ করেন। অভিযোগে উল্লেখ করেছেন প্রার্থী এলাকায় নির্বাচনী প্রভাব বিস্তার করে তার মোড়ক মার্কা সম্বলিত টি-শার্ট দিয়ে শোডাউন ও মিছিল করেন বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেন।

এসব অভিযোগের বিষয় ৪ নং ফলইবুনিয়া ওয়ার্ডের মেম্বার প্রার্থী মাহমুদ হাসান জানান, তার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। বরং অভিযোগকারী  তার প্রচারণায় বাধা প্রদান করেছেন। অভিযোগকারী অন্য আরেক প্রার্থীর সক্রিয় কর্মী। বিষয়টি ইতিমধ্যেই থানা পুলিশ তদন্ত করছে।  

৩নং ওয়ার্ডের অভিযুক্ত প্রার্থী শাহিন আকন জানান, কর্মীদের নিয়ে একটি নির্বাচনী বৈঠক করার জন্য রাস্তায় বের হলে পুলিশের বাধার মুখে তা করা সম্ভব হয়নি। তিনি দাবি করেন বেশি জনসমর্থন থাকায় অন্য প্রার্থীরা তাকে হেও-প্রতিপন্ন করার জন্য অসত্য অভিযোগ করেছে।

এছাড়া নির্বাচনী আচরনবিধি লঙ্ঘনে শোকাজ সম্পর্কে গাজী সিদ্দিকুর রহমান বলেন, একটি জানাজা অনুষ্ঠান শেষে বাড়ী ফেরার পথে ওই জায়গায়  নির্বাচনী আলাপ আলোচনা চলছিল মুরুব্বীদের সাথে সালাম বিনিময় করে আমি চলে এসেছি। কোন প্রার্থীর পক্ষে আমি অংশগ্রহণ করি নাই। 

স্থানীয় যুবলীগ নেতা সম্রাট হোসেন অভিযোগ করে বলেন, অনেক প্রার্থী আচরণ বিধি লঙ্ঘন করছে। শিয়ালকাঠি, জোলাগাতি, ফলইবুনিয়া কেন্দ্রগুলো অতিরিক্ত ঝুঁকিপূর্ণ।   

এ ব্যাপারে উপজেলা নির্বাচন অফিসার ও শিয়ালকাঠী ইউনিয়ন পরিষদের নির্বাচনের রির্টানিং কর্মকর্তা মনিরুজ্জামান সোহাগ তার মুঠোফোনে কল দিলে তিনি রিসিভ করেননি।